বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক:বিশ্বের অন্যতম বড় রেল নেটওয়ার্ক ভারতীয় রেলের! নতুন সরকার গঠন হলেই লঞ্চ করবে বন্দে মেট্রো ট্রেন (Vande Metro train) । যা খবর, আগামী জুলাই মাসে ট্রায়াল রান শুরু হবে বন্দে ভারতের নয়া ভার্সনের। এরপরেই পাকাপাকি ভাবে যাত্রী পরিষেবা শুরু করে দেবে দেশের নয়া সেমি এই বুলেট ট্রেন।

নয়া এই ট্রেনে একাধিক নতুন এবং আধুনিক পরিষেবা পাওয়া যাবে। একনজরে দেখে নিন বন্দে মেট্রো ট্রেন (Vande Metro train) এর সুবিধাগুলি। বন্দে ভারতের (Vande Bharat) থেকে কোথায় আলাদা এই ট্রেন?

বন্দে মেট্রো ট্রেন (Vande Metro train) এর প্রোটোটাইপের নির্মাণ রেল কোচ ফ্যাক্টারি (RCF) Kapurthala এবং Integral Coach Factory (ICF) চেন্নাই’তে তৈরি হয়েছে। মূলত কম দূরত্বের মধ্যেই এই ট্রেন চালানোর পরিকল্পনা রয়েছে রেলমন্ত্রকের। মূলত শহর এবং শহরতলির মধ্যে ভ্রমণ পরিকাঠামোকে আরও মজবুত করতে চায় মোদী সরকার। আর সেই লক্ষ্যেই এইও ট্রেন। যা খবর, 100-250 কিলোমিটারের দূরত্বে থাকা ১২৪ টি শহরকে জুড়তে বন্দে মেট্রো ট্রেন (Vande Metro train)। । অনেকের মতে, ইন্টারসিটি এবং ইন্ট্রো সিটি দু’রকম সুবিধা পাবেন যাত্রীরা।

বন্দে ভারতের মতো বন্দে মেট্রো ট্রেন (Vande Metro train)-ও অটোমটেড ট্রেন পরিষেবা। যা কিনা লোকোমেটিভ ইঞ্জিন ছাড়াই ছুটবে। মূলত বন্দে মেট্রোকে ইএমইউ ট্রেনগুলির জায়গায় প্রতিস্থাপন করার জন্য ডিজাইন করা হয়েছে। যা মানুষের স্বল্প দূরত্বের ভ্রমণকে আরও সহজ এবং নিরাপদ করে তুলবে।

ট্রেন হাইলাইটস:
ইন্টিরিয়রঃ নয়া এই ট্রেনের লুক এবং পরিকাঠামো অন্যান্য লোকালের ট্রেনের থেকে সম্পূর্ণ আলাদা। একগুচ্ছ সুবিধা রয়েছে। বসে এবং দাঁড়িয়ে যাত্রীরা খুব সহজেই যাত্রা করতে পারবেন।

স্পিডঃ বন্দে মেট্রো ট্রেনের গতি হবে অন্যান্য মেন লাইন ইএমইউ’য়ের থেকে বেশি। যা খবর, এই ট্রেনের সর্বোচ্চ গতি হবে 130 কিলোমিটার প্রতি ঘন্টা।

এসি কোচঃ সম্পূর্ণ ভাবে এয়ারকন্ডিশন বগি হবে। পাশাপাশি এক বগি থেকে অন্য বগিতে যাওয়ার সুবিধা থাকবে।

টেকনোলজি হাই লাইটসঃ প্রযুক্তি নির্ভর বন্দে ভারত মেট্রো ট্রেন। থাকবে অটোম্যাটিক গেট, মোবাইল চার্জিং সকেট, রুট ইন্ডিকেটর ডিসপ্লে, প্যানারোমিক জানলা। পাশাপাশি যাত্রী নিরাপত্তায় থাকবে সিসিটিভি ক্যামেরাও।

প্যাসেঞ্জার সেফটিঃ শধু সিসিটিভি নয়, এন্টি কলিশন প্রজক্তি ‘কবচ’ যুক্ত থাকবে। বন্দেভারত ট্রেনেও এই সুবিধা দেওয়া হয়েছে।

বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনগুলি প্রাথমিকভাবে দীর্ঘ দূরত্বের ভ্রমণের জন্য ডিজাইন করা হয়েছে। এবং ৮০টিরও বেশি সেমি বুলেট ভারতীয় ট্র্যাকে ছুটছে। তবে বন্দে মেট্রো ট্রেনটি স্বল্প দূরত্বের ভ্রমণের জন্য ডিজাইন করা হয়েছে। গতিতেও কিছুটা বদল রয়েছে। বন্দে ভারত এক্সপ্রেসে দাঁড়িয়ে যাওয়ার সুযোগ নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *