বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক:বৈদিক ধর্ম হাজার বছর আগেই উপলব্ধি করেছিল যে বিশ্বের ইকো সিস্টেম ঠিক রাখতে গেলে মানুষের পাশাপাশি প্রাণীকুলকেও বাঁচিয়ে রাখতে হবে। সেই কারণেই হিন্দু ধর্মে প্রাণী জগৎকে খুবই সম্মান করা হয়েছে। হিন্দু ধর্মে বহু প্রাণীকেই দেবতা রূপে বিবেচনা করা হয়। তাদের মধ্যে অন্যতম হলো –

* সাপ – হিন্দু ধর্মগ্রন্থ বা শাস্ত্র অনুসারে, হিন্দু দেবতা শিবের কাছে সাপ একটি প্রিয় প্রাণী। হিন্দু পৌরাণিক কাহিনিতে শিব আবির্ভূত হন, তাঁর গলায় সাপ পরেছিলেন এবং সেই কারণেই কিছু হিন্দু সাপকে পূজা করে।

* গরু – হিন্দুরা বিশ্বাস করে যে সমস্ত দেব-দেবী গরুর শরীরে বাস করেন। তাই হিন্দু ধর্মে গরুকে পবিত্র ও পবিত্র মনে করা হয়। যে ব্যক্তি নিয়মিত গরুর পূজা করে সে সমস্ত সুখ লাভ করে। হিন্দুরা এর মলমূত্রকে গণ্য করে; প্রস্রাব এবং গোবর বিশুদ্ধ এবং বিশুদ্ধকারী।

* ষাঁড় – ষাঁড় হল হিন্দু দেবতা শিবের অশ্বারোহী প্রাণী এবং এই কারণে হিন্দুরা ষাঁড়কে পূজা করে। গ্রামাঞ্চলে ষাঁড়ের পূজা দিয়ে কৃষিকাজ শুরু হয়, কারণ ষাঁড়ের সাহায্যে কৃষিকাজ সম্পন্ন হয়।

* হাতি – হাতিকে হিন্দু দেবতা গণেশের প্রতীক মনে করা হয়। গণেশের মাথা ও মুখমণ্ডলও হাতির মতোই তাই হিন্দু ধর্মে হাতি পূজা করা হয়। যে ভক্ত নিয়মিত হাতির পূজা করেন তিনি হিন্দু দেবতা গণেশের কৃপা লাভ করেন।

* ঘোড়া – ঘোড়া বা স্ত্রী ঘোড়াকেও হিন্দু ধর্মে পূজা করা হয় । বিয়ের সময় বর ঘোড়ায় চড়ে এবং তার আগে ঘোড়ার পূজা করা হয়। পূজার পরই বরকে ঘোড়ায় চড়তে দেওয়া হয়। এটি একটি প্রাচীন ঐতিহ্য যা হিন্দু ধর্মে শুভ বলে বিবেচিত হয়েছে।

* হনুমান – হিন্দুরা শক্তি ও শক্তির দেবতা হনুমান বা বজরং বালির রূপ হিসাবে বিশ্বাস করে। অনেক ভারতীয় মন্দির যেমন দুর্গা মন্দির, বারাণসী এবং বিখ্যাত বানর মন্দির, গালতা, জয়পুর হাজার হাজার বানরের আবাসস্থল। সবচেয়ে বড় বানর ল্যাঙ্গুর বা হনুমান ল্যাঙ্গুর নামে পরিচিত, এটি ভারতের সবচেয়ে পবিত্র।

* বাঘ – বাঘ মূলত উপজাতি অঞ্চলে পূজিত হয়। সুন্দরবনে মধু বা মৎস্য শিকারিরা বাঘের পুজো করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *