বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক:স্বাস্থ্য বিমা থাকা সত্ত্বেও গ্রহকদের হসপিটালে গিয়ে নানা ভোগান্তির শিকার হতে হতো। এবার IRDAIএর এই নতুন সার্কুলারের মাধ্যমে গ্রহকদের হয়রানি অনেকটাই কমবে বলে মনে করা হচ্ছে।

অনেক সময়েই স্বাস্থ্যবিমা থাকলেও তার সুবিধা কতটা মিলবে? কতটা কভারেজ পাওয়া যাবে? আদৌও ক্যাশলেস সুবিধা কি পাওয়া যাবে? এই চিন্তা থাকে মাথায়। এই সব দিক লক্ষ করেই এই নতুন সার্কুলারে কয়েকটি ধারা প্রয়োগ করা হয়েছে।

১) স্বাস্থ্যবিমা নিয়ে ক্যাশলেস সুবিধা পাওয়া যাবে কিনা তা নিয়ে আবেদনের এক ঘণ্টার মধ্যে সিদ্ধান্ত নিতে হবে বিমা সংস্থাকে, এমনটাই জানানো হয়েছে সেখানে।
২) রোগীকে ডিসচার্জের অনুরোধ বিমা সংস্থার কাছে পৌঁছনোর ৩ ঘণ্টার মধ্যে বিমার কভারের অনুমোদনের বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে।
৩) পলিসিধারী মারা গেলে, বিমা সংস্থাকে যত দ্রুত সম্ভব নথিপত্র সম্পূর্ণ করে দাবি নিষ্পত্তি করতে হবে। যাতে পরিবার অবিলম্বে দেহ হাতে পায়।
৪) সব ক্ষেত্রে নিষ্পত্তির জন্য ১০০ শতাংশ ক্যাশলেস সুবিধা যাতে পাওয়া যায় তার জন্যও সব সংস্থাকে দ্রুত পদক্ষেপ নেওয়া উচিত বলে বলে জানানো হয়েছে।
৫) IRDA এই নিয়মগুলি মেনে চলার জন্য বিমা সংস্থাগুলির জন্য ৩১ জুলাই, ২০২৪-এর একটি সময়সীমা নির্ধারণ করেছে৷
৬) বিমা সংস্থাগুলিকে হাসপাতালের ভিতরেও হেল্প ডেস্ক তৈরি করতে হবে।
৭) পলিসির সময়কালে কোনওরকম দাবি বা claim হলে বিমা সংস্থার তরফে পলিসি হোল্ডারকে No Claim Bonus-এর সুবিধা দিতে হবে।
৮) এই বিমার সবরকম কাজের জন্য নির্দিষ্ট সময়সীমা বেঁধে দেওয়া হচ্ছে। সেই সময়সীমা পেরিয়ে গেলেও যদি কাজ না হয় তাহলে বিমা সংস্থাকে তার জন্য পলিসি হোল্ডারকে জরিমানা দিতে হবে বিমা সংস্থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *