বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক:৯ অগাস্ট থেকে ৯ সেপ্টেম্বর। টানা একটা মাস আরজি কর কাণ্ডের জেরে প্রতিবাদে উত্তাল থাকল গোটা রাজ্যে। কিন্তু বিচার মিললনা এখনও। ৫ তারিখের সুপ্রিম শুনানি পিছিয়ে করে দেওয়া হয়েছে ৯ তারিখ।

তাই তার আগের দিন ৮ সেপ্টেম্বর অর্থাৎ রবিবার আবার রাত জাগার ডাক দিয়েছেন আন্দোলনকারীরা। ১৪ অগাস্ট যে রিমঝিম সিংহের ডাকে পথে নেমেছিলেন গোটা রাজ্যে মানুষ। ১৪ অগাস্টের রাত ঐতিহাসিক করে তুলেছিলেন। সেই রিমঝিম সিংহই ফের রাত জাগার ডাক দিলেন। এবার একেবারে ৮ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টে শুনানির আগেরদিন এই রাত জাগার কর্মসূচির ডাক দিয়েছেন তিনি।

৯ অগাস্ট আরজি কর হাসপাতালের ভয়াবহ ঘটনা গোটা দেশকে নড়িয়ে দিয়েছিল। একজন কর্তব্যরত তরুণী চিকিৎসককে এমন নির্মম ভাবে হত্যা করার নেপথ্যে কে কোন প্রভাবশালীর হাত রয়েছে তা জানতে ক্ষোভে ফুঁসছে গোটা দেশ। সেই ক্ষোভ থেকেই উঠে দাঁড়িয়েছিল গোটা দেশ।

প্রেসিডেন্সি কলেজে গবেষক ছাত্রী রিমঝিম সিনহা এই ঘটনা সহ্য করতে না পেরে প্রতিবাদে সামিল হওয়ার জন্য ১৪ অগাস্ট রাজ্যের সব মেয়েদের রাত দখলের ডাক দিয়েছিলেন। প্রথমে কেবল যাদবপুর এইট বি বাসস্ট্যান্ডে জমায়েতের ডাক দিয়েছিলেন। তাঁর সেই রাত দখলের ডাক এতোটাই ছ়ড়িয়ে পড়েছিল যে সেটি এক ঐতিহাসিক দিনে পরিণত হয়েছিল। কলকাতা থেকে জেলা এমন রাজ্যের গণ্ডি পেরিয়ে অন্য রাজ্যে এবং বিদেশের মাটিতেও এই প্রতিবাদে সামিল হয়েছিলেন মেয়েরা।

সেই নারী শক্তির আবাহনে আবার ৮ সেপ্টেম্বর রাত জাগার ডাক দিয়েছেন তাঁরা। সেদিন তাঁদের বার্তা হবে শাসকের ঘুম ভাঙানোর রাত জাগা। এর্থাৎ আরজি কর কাণ্ডের এই ঘটনা এক মাস হচ্ছে আগামী ৯ সেপ্টেম্বর। আর সেই দিনই সুপ্রিম কোর্টে এই মামলার শুনানি রয়েছে। তার আগে দিন শাসকের ঘুম ভাঙাতে রাত জাগার কর্মসূচির ডাক দিয়েছেন রিমঝিমরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *