বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক:বাংলাদেশের অন্তরবর্তী সরকারের প্রধান মহম্মদ ইউনুস আমেরিকায় রাষ্ট্রপুঞ্জের আসরে বক্তব্য রাখতে গিয়ে রোহিঙ্গা প্রসঙ্গ এনে বলেন, এবার রোহিঙ্গাদের দেশে ফেরৎ পাঠানোর সময় এসেছে।

 

শান্তি নোবেলজয়ী অর্থনীতিবিদ মহম্মদ ইউনূস বলেন, “এই বিষয়ে নজর দিতেই হবে। সীমান্তে পরিস্থিতি নিয়ে আমরা অত্যন্ত উদ্বিগ্ন। পরিস্থিতি ক্রমশ খারাপ হচ্ছে। সীমান্তে অপরাধমূলক কাজ ক্রমেই বেড়ে চলেছে। আমাদের আইন-প্রশাসন ও আন্তর্জাতিক মহলের সাহায্যে আমরা ক্যাম্পগুলিতে শান্তি বজায় রাখতে পারলেও, মায়ানমারের রোহিঙ্গা পরিস্থিতি পর্যালোচনা করা উচিত।” তিনি বলেন, ওদের কারণে সীমান্তে অশান্তি লেগে আছে, দেশের অর্থনীতিতে আঘাত আসছে। এর একটা বিহিত করতে হবে।

তিনি স্পষ্ট করে বলেন, এই বিষয়ে আন্তর্জাতিক মহলকে নজর দিতে হবে। নিজেদের দেশে তাদের ফিরতে হবে। তারা কিভাবে সেই দেশে নাগরিকত্ব পাবে সেই বিষয়ে রাষ্ট্রসংঘকে নজর দিতে হবে। তা না হলে বাংলাদেশের আর্থিনীতিতে একটা বড়ো আঘাত আসছে। রোহিঙ্গা ইস্যু নিয়ে আর চুপ থাকতে পারছেন না মহম্মদ ইউনুস। এবার আন্তর্জাতিক মহলে বাংলাদেশের রোহিঙ্গা ইস্যু নিয়ে সাহায্য চাইলেন। বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের ভারপ্রাপ্ত প্রধান, মহম্মদ ইউনুস রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় বললেন, “বাংলাদেশ শেষ সীমায় পৌঁছে গিয়েছে। এখনও যদি নজর দেওয়া না হয়, তবে শুধু বাংলাদেশই নয়, গোটা এশিয়া অঞ্চলই বিপদে পড়বে।”এই বিপদ থেকে বিশ্বকে বাঁচানোর জন্য ভূমিকা নিতে হবে রাষ্ট্রসংঘকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *