বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক:মাত্র ৪০০ টাকায় ১১০০ কিমি কিংবা বেশি দূরত্ব যাওয়ার জন্য বিশেষ ট্রেনের সংখ্যা বাড়াচ্ছে ভারতীয় রেল। এখন শুধু দুটি অমৃতভারত এক্সপ্রেস ট্রেন ছুটছে। তবে আগামী এক বছরে এমন ৫০ টি ট্রেন যাতে ট্র্যাকে ছোটে সেই লক্ষ্যমাত্রা নিয়েছে রেলওয়ে।

সাধারণ মানুষের কথা ভেবেই এহেন পদক্ষেপ ভারতীয় রেলের। বন্দে ভারত এক্সপ্রেস যাত্রীদের অন্যতম পছন্দের ট্রেন। এখনও পর্যন্ত ৫২ টি ট্রেন ছুটছে। তুলনামূলক প্রিমিয়াম এই ট্রেনে সবাই চড়তে পারে না। আর সেজন্যই অমৃত ভারত এক্সপ্রেস (Amritbharat Trains) নিয়ে এসেছে রেল (Indian Railway)।

Amritbharat ট্রেনটিকে একেবারে আধুনিক ভাবে তৈরি করেছে ভারতীয় রেল (Indian Railway)। কম পয়সাতেও যাত্রীরা যাতে বন্দে ভারতের সুবিধা পেতে পারেন সে বিষয়টি নজর রাখা হয়েছে। দেওয়া হয়েছে আরামদায়ক গদি। আগে জেলারেল ক্লাসের সিট হতো কাঠের কিংবা মোটা পাইপের। দীর্ঘক্ষণ যাত্রা করা অসহ্যের ছিল। কিন্তু নয়া অমৃত ভারত এক্সপ্রেসের (Amritbharat Trains) আসন অনেক বেশি আরামদায়ক।

জেলারেল ক্লাসেও যাত্রীরা মোবাইল চার্জারের সুবিধা পাবেন গ্রাহকরা। প্রত্যেকটি কুপে চার- থেকে পাঁচটি পয়েন্ট দেওয়া হয়েছে। এমনকি মোবাইল রাখার জন্য স্ট্যান্ডও দেওয়া হয়েছে। অন্যদিকে বোতল রাখার জন্যও সুবিধা রয়েছে অমৃত ভারত এক্সপ্রেসের (Amritbharat Trains) জেনারেল কোচে।

এই শ্রেণির আরেকটি বিশেষত্ব হল সাধারণ শ্রেণিতে টয়লেটের বাইরেও রয়েছে ওয়াশ বেসিন বসানো হয়েছে। সবসময় হাত ধোঁয়ার প্রয়োজনে বাথরুমে যাওয়ার প্রয়োজন হবে না। অন্যদিকে অমৃত ভারত এক্সপ্রেসের জেলারেল কোচে বায়ো ভ্যাকুয়াম শ্রেণীর টয়লেটে ব্যবহার করা হয়েছে। শতাব্দী এবং রাজধানীতে এই ধরনের টয়লেট ছিল। বন্দে ভারতেও এই সুবিধা রয়েছে। সাধারণ এই ট্রেনেও (Amritbharat Trains) যাত্রীরা প্রথমবার এই সুবিধা পাবেন।

অমৃত ভারত এক্সপ্রেসের দরজা-জানালার ডিজাইনেও পরিবর্তন আনা হয়েছে। আগে যানলার বাইরে গ্রিল লাগানো হতো। কিন্ত্য এখন গ্রিল দেওয়া হচ্ছে। সম্পূর্ণ কাচের জানলা দেওয়া হয়েছে।কিছুটা উঁচু করা হয়েছে। যাতে সহজেই খোলা (Amritbharat Trains) যায় জানলা। এছাড়াও এই ট্রেনে যাত্রীরা আরও সুবিধা পাবেন।

মালদহ থেকে এই ট্রেন ব্যাঙ্গালুরুর মধ্যে যাতায়াত করছে। এছাড়াও আরও একটি ট্রেন চলছে অয্যোধ্যা থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *