বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক: তীব্র দহনজ্বালায় পুড়ছে বাংলা। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা ৪ ডিগ্রি বেড়ে গিয়েছে। সপ্তাহের শেষে ৪২ িডগ্রিতে পৌঁছে যেতে পারে কলকাতা শহরের তাপমাত্রা এমনই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।

গতকাল গরমে সোনারপুরে এক মহিলার মৃত্যু হয়েছে। তীব্র গরমে পরিস্থিতি মোকাবিলায় গতকাল নবান্নে জরুরি বৈঠক হয়েছে। সেই বৈঠকের পরে রাজ্য সরকারের পক্ষ থেকে বেশ কিছু সতর্কতা জারি করা হয়েছে। সকাল ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত তীব্র রোদে ঘোরাঘুরি করতে নিষেধ করা হয়েছে সকলে। যতটা সম্ভব ঢাকা জায়গায় থাকার অনুরোধ জানানো হয়েছে।

দক্ষিণবঙ্গের নাজেহাল দশা গরমে। কলকাতা শহরেও তাপপ্রবাহের পূর্বাভাস দেওয়া হয়েছে। পশ্চিমাঞ্চলের জেলা গুলিতে লু বইতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া দফতর। দুই ২৪ পরগনা, পশ্চিমবর্ধমান, মুর্শিদাবাদ, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বীরভূম জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। এছাড়া গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে।

দক্ষিণবঙ্গে দহনজ্বালা তীব্র হলেও উত্তরবঙ্গের জন্য কিন্তু স্বস্তির খবর শুনিয়েছে হাওয়া অফিস। আগামীকাল উত্তরবঙ্গের ৫ জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দার্জিলিং, আলিপুরদুয়ার, কালিম্পং, কোচবিহার,জলপাইগুড়ি জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে দুই দিনাজপুর এবং মালদহে অস্বস্তিকর গরম বজায় থাকবে। অর্থাৎ সেখানে বৃষ্টির আশা নেই। তবে উত্তরবঙ্গের যে তিন জেলায় আগামীকাল ভোট সেখানে কিন্তু মনোরম আবহাওয়া বজায় থাকবে।

দক্ষিণবঙ্গের জন্য আপাতত কোনও সুখবর শোনাতে পারেনি হাওয়া অফিস। উল্টে পরিস্থিতি আরও কঠিন হবে। সপ্তাহ শেষে কলকাতা শহরেও তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে। তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াল পর্যন্ত পৌঁছে যেতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। বুধবার সকাল থেকে রোদের তেজে নাজেহাল দশা কলকাতা শহরের। তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৪ ডিগ্রি বেশিতে পৌঁছে গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *