বেঙ্গল ওয়াচ নিউজ ডেস্ক: এর আগে পান্ডা সংরক্ষণে বিশ্বের দরবারে স্বীকৃতি পেয়েছে দার্জিলিংয়ের পদ্মজা নাইডু হিমালয়ান জুলজিক্যাল পার্ক, যা নিয়ে উৎসাহের শেষ নেই পাহাড়ে। এরইমধ্যে কার্সিয়াংয়ের রাস্তায় দেখা মিলল কালো চিতার।

 

কিছুদিন আগেই ভুটান সংলগ্ন সিকিম পাহাড়ে অস্তিত্ব পাওয়া গিয়েছিল রয়েল বেঙ্গল টাইগারের। ফলে পাহাড় কি বন্যপ্রাণীদের বিচরণের ক্ষেত্রে আদর্শভূমি হয়ে উঠছে, শুরু হয়ে গিয়েছে চর্চা। অস্বীকার করছেন না বনকর্তারাও।

কোথাও রয়েল বেঙ্গল টাইগার, কোথাও আবার কালো চিতা, ক্যামেরাবন্দি হচ্ছে একের পর এক বন্যপ্রাণী। সোমবার কার্সিয়াংয়ের বাগোড়ার জঙ্গল সংলগ্ন রাস্তায় মোবাইল ফোনের ক্যামেরায় বন্দি হয় কালো চিতাটি। জঙ্গল লাগোয়া রাস্তাটি দিয়ে যাওয়ার সময় এক বায়ুসেনা কর্মীর নজরে আসে, ঝোপের মধ্যে কিছু একটা নড়াচড়া করছে। বিষয়টি ভালো মতো বুঝতে তিনি মোবাইল ফোনের ক্যামেরা সচল করেন। মুহূর্তের মধ্যে তাঁর চোখের সামনে দিয়ে রাস্তা পারাপার করে জন্তুটি। এরপরেই তিনি পরিচিত এক বনাধিকারিককে জানান। পাশাপাশি, ভিডিওটি শেয়ার করেন, যা ভাইরাল হতে বেশি সময় লাগেনি। সত্যতা যাচাই করতে খোঁজখবর শুরু করে দেন বনকর্তারা। মঙ্গলবার ঘটনাটি সত্য বলে জানানোও হয় কার্সিয়াং বন দপ্তরের তরফে। ডিএফও দেবেশ পান্ডে বলছেন, ‘বিভিন্নভাবে খোঁজখবর করে ভিডিওটির সত্যতা পাওয়া গিয়েছে। একটি না একাধিক কালো চিতা ওই এলাকায় রয়েছে, তারও খোঁজ চলছে। এর আগেও গিদ্দা পাহাড় এলাকায় কালো চিতার দেখা মিলেছিল।’ ফলে কার্সিয়াংয়ে কালো চিতার প্রজনন ঘটছে কি না, তা নিয়েও খোঁজ শুরু হয়েছে বন দপ্তরের তরফে।

কয়েক মাস আগেই ভুটান সীমান্ত লাগোয়া পাকিয়ং জেলার পাঙ্গোলাখা অভয়ারণ্যে ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়ে রয়েল বেঙ্গল টাইগার। এলাকাটি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১৪ হাজার ৪০০ ফুট উচ্চতায়। এই বাঘটি নিয়ে ২০১৮ সালের পর তিনটি রয়েল বেঙ্গল টাইগারের অস্তিত্ব পাওয়া যায়। একের পর এক বাঘের সন্ধান মেলায় পাহাড়ি ঠান্ডা বাঘ মানিয়ে নিচ্ছে বলে ওই সময় থেকেই আলোচনা চলছিল। কার্সিয়াংয়ে কালো চিতার দেখা মেলায় যাতে সিলমোহর পড়ল বলা যায়। কার্সিয়াংয়ের ডিএফও’র বক্তব্য, ‘পাহাড়ে একের পর এক বন্যপ্রাণীর দেখা মেলা এবং তা বিরল প্রজাতির হওয়াটা অত্যন্ত আশাব্যঞ্জক। সে কারণেই প্রজনন ঘটছে কি না, সেদিকে নজর রাখা হচ্ছে।’

রেড পান্ডা প্রজনন এবং সংরক্ষণের জন্যই কিন্তু বিশ্বের দরবারে বিশেষ স্বীকৃতি পেয়েছে দার্জিলিংয়ের পদ্মজা নাইডু হিমালয়ান জুলজিক্যাল পার্ক। আগামী ৭ নভেম্বর অস্ট্রেলিয়ার সিডনির ট্যারোঙ্গা চিড়িয়াখানায় অনুষ্ঠিত হবে ওয়ার্ল্ড অ্যাসোসিয়েশন অফ জু’স ‌অ্যান্ড অ্যাকোয়ারিয়ামসের ৭৯তম সেখানে পুরস্কৃত করা হবে হিমালয়ান জিওলজিকাল ন্যাশনাল পার্ক, এবং আরো দুটি সংস্থাকে। যার আয়োজন ইতিমধ্য শুরু হয়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *