চলতি সপ্তাহেও বৃষ্টির সম্ভাবনা , পূর্বাভাস দিল হাওয়া অফিস

0
22

নিজেস্ব প্রতিনিধি : – বৃষ্টির বিরাম নেই বঙ্গে। আবহাওয়া দপ্তর সাময়িক স্বস্তির খবর শোনালেও নতুন পূর্বাভাস বলছে অন্য কথা। সোমবার, সপ্তাহের প্রথম দিন বৃষ্টির পরিমাণ খানিকটা কমলেও নিস্তার নেই। মঙ্গলবার থেকে চলতি সপ্তাহে দাপটের সঙ্গেই ব্যাটিং চালাবে বর্ষার মরশুম।

 

ইতিমধ্যেই বঙ্গে অতিরিক্ত বৃষ্টি হয়ে গিয়েছে। আরও হবে বলেই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। সোমবার দিনভর রাজ্যজুড়ে মেঘলা আকাশ। উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে। মঙ্গলবার থেকে ফের দক্ষিণবঙ্গে বাড়বে বৃষ্টিপাতের পরিমাণ।গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ১৩.৮ মিলিমিটার।

আলিপুর হাওয়া অফিস জানাচ্ছে, সোমবার দু-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা কলকাতায়। দক্ষিণবঙ্গে আজ বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে। দু, এক পশলা ভারী বৃষ্টির পূর্বাভাস উত্তরবঙ্গের (North Bengal)  জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে। সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৯ ডিগ্রি সেলসিয়াস। রবিবারের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৪ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে কয়েক ডিগ্রি কম। বাতাসের জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ। জানা গিয়েছে, রাজস্থান থেকে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত নিম্নচাপ অক্ষরেখা। এই অক্ষরেখা ঝাড়খণ্ড ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে গিয়েছে। এর প্রভাবেই প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। সক্রিয় হচ্ছে মৌসুমী বায়ু। আর তার প্রভাবে সপ্তাহজুড়ে দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা বাড়ছে।

মঙ্গলবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়। বুধবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। হালকা বৃষ্টির পূর্বাভাস কলকাতায়। বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা দুই ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরে। বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টিপাত হবে উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারে। এদিকে, বর্ষার মরশুমে বিভিন্ন নদীবাঁধ থেকে জল ছাড়ছে ডিভিসি । ফলে ততটা বৃষ্টি না হলেও আশপাশের এলাকাগুলিতে উপচে পড়ছে জল। প্লাবিত হচ্ছে বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুরের বেশ কিছু এলাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here