সীমান্তের কাঁটাতারের বাধা অগ্রাহ্য করে সাম্প্রদায়িক সম্প্রীতির নজির

0
46

 

নিজস্ব প্রতিনিধিঃ  দক্ষিণ দিনাজপুরঃ সীমান্তের কাটাতারের বেড়া আটকে রাখতে পারেনি দুই বাংলার মানুষদের হ্রদ্যতার সম্পর্ককে। তাই দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট ব্লকের ২নং জলঘর গ্রাম পঞ্চায়েতের ভারত-বাংলাদেশ সীমান্তের কাটাতার পেরিয়ে ভারতীয় ভূখন্ডে থাকা পীর বাবার মাজার হয়ে উঠেছে দুই বাংলার মানুষদের মিলনক্ষেত্র।

অবিভক্ত বাংলার সময়কাল থেকে এই জলঘর গ্রাম পঞ্চায়েতের ত্রিকুল গ্রামের ভারত-বাংলাদেশ সীমান্তের কাটাতার পেরিয়ে ভারতীয় ভূখন্ডে রয়েছে পীর বাবার মাজার। সেই সময়কাল থেকেই এই পীর বাবার মাজারের প্রতি দুই বাংলার হিন্দু-মুসলমান সহ অন্যান্য সম্প্রদায়ের মানুষরা শ্রদ্ধা ভক্তি সহযোগে পীর বাবার উদ্দেশ্যে সিন্নি নিবেদন করার রীতি মেনে আসলেও সম্প্রতি কয়েকবছর ধরে এই দিনটিতে পীর বাবার মাজারে সিন্নি নিবেদন করার পাশাপাশি সীমান্ত লাগোয়া এই এলাকায় বসছে মেলা।

এবং সেই মেলায় ভারতীয় ভূখন্ডের নিকটস্থ ত্রিকুল, জলঘর, ডাঙ্গারহাট, রামপুর প্রভৃতি গ্রামগুলি থেকে হিন্দু-মুসলমান সম্প্রদায়ভুক্ত মানুষদের পাশাপাশি বাংলাদেশের ভূখণ্ডে থাকা গ্রামগুলি থেকে সব মিলিয়ে প্রায় দশ হাজারেরও বেশী মানুষ এই দিনটিতে সামিল হন এই মেলায়। সুতরাং বছরভর প্রতিক্ষার পর দুই বাংলার মানুষদের সমন্বয়ে এই মিলন মেলা যেন দুই বাংলার সম্প্রীতির ঐত্যিহ্যেরও বার্তা বাহক।

রবিবার সকাল থেকেই ছিল একই চিত্র। এদিন ভারতীয় বিএসএফ ও বাংলাদেশ বিজিবিরাও নিজেদের মধ্যে ভাতৃত্ব বজায় রাখার জন্য নিজেদের মধ্যে মিষ্টির প্যাকেট আদান প্রদান করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here