শুধু যাদবপুরেই নয়, আন্দোলনকারীদের দাবি ইউনিয়ন চালু হোক সারা রাজ্যে

0
54

মদনমোহন সামন্ত  : ইউনিয়নের দাবিতে আরও বৃহত্তর আন্দোলনে নামতে চলেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা ।

রাজ্য সরকারের কাউন্সিল-এর বিরোধিতায় তারা “কাউন্সিল নয়, ইউনিয়ন” স্লোগান দিয়ে যে আন্দোলনের সূত্রপাত করেছিল বছর দুই আগে , তা ক্রমশ শাখাপ্রশাখা বিস্তার করছে ।

এখন পড়ুয়ারা চাইছে শুধুমাত্র যাদবপুর বিশ্ববিদ্যালয় নয়, সারা রাজ্যে চালু হোক নির্বাচিত ছাত্রসংসদ প্রথা, যেখানে কোন সরকারি হস্তক্ষেপ থাকবে না। সরাসরি রাজ্য সরকারের সঙ্গে সঙ্ঘাতে যাওয়ার আগে ত্রিপাক্ষিক বৈঠকে আলোচনা করে বুঝে নিতে চাইছে তাদের দাবি মানা হবে কিনা।

শিক্ষামন্ত্রী ডঃ পার্থ চট্টোপাধ্যায় সংবাদ মাধ্যমে বারবার বৈঠকের কথা বললেও পড়ুয়াদের অভিযোগ – পড়ুয়ারা চাইলেও বাস্তবে তিনি এখনো কোনো সদর্থক ভূমিকা নেন নি ।

গত 19 তারিখ থেকে অবস্থান কর্মসূচি চালানোর পাশাপাশি গতকাল যাদবপুর এবং সটলেক-এর দুটি ক্যাম্পাসেই বিভাগীয় প্রধানদের কাছে এবং রেজিস্ট্রার-এর কাছে আভ্যন্তরীণ নানা সমস্যা নিয়ে স্মারকলিপি জমা দেয়। আজও তাদের এই কর্মসূচি বহাল থাকবে।

সেই সঙ্গে আন্দোলনকে প্রসারিত করার জন্য সন্ধ্যায় একটি প্রতিবাদী মশাল মিছিল বের করারও পরিকল্পনা রয়েছে তাদের। অর্থাৎ ইউনিয়নের দাবিতে আরও জোরদার চাপ সৃষ্টি করতে চলেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here