নিজস্ব প্রতিনিধি, বালুরঘাট : রাজ্য সরকার আদিবাসী সংস্কৃতির বিকাশের যে সব উদ্যোগ নিয়ে চলেছেন তারই অংশ হিসেবেই লোক সংস্কৃতি ও আদিবাসী সংস্কৃতি কেন্দ্র এবং তথ্য ও সংস্কৃতি দপ্তরের যৌথ উদ্যোগে আদিবাসী সংস্কৃতির এক ঝলক।

দক্ষিণ দিনাজপুর জেলার তথা রাজ্যের প্রখ্যাত আদিবাসী কবি ফ্রাঁন্সিস হোপনা হেমব্রমের স্মরণে আজ ২৮ শে ফেব্রুয়ারি দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাটের নাট্যমন্দিরে অনুষ্ঠিত হচ্ছে সাঁওতালি কবিয়াল মেলা।

এই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সচিব লোক সংস্কৃতি ও আদিবাসী সংস্কৃতি কেন্দ্রের সচিব   মতিলাল কিস্কু, জেলা তথ্য ও সংস্কৃতি আধিকারিক শান্তনু চক্রবর্তী, দক্ষিণ দিনাজপুর জেলা কোর্টের পাবলিক প্রসিকিউটর সুভাষ চাকি সহ আদিবাসী সংস্কৃতির বিভিন্ন কবি সাহিত্যিক।

এই অনুষ্ঠানে জেলার বিভিন্ন ব্লকের প্রায় পাঁচ শতাধিক আদিবাসী প্রতিনিধি অংশ গ্রহন করেন। কবিতা, গান, আদিবাসী ঝুমুর নাচের মাধ্যমে এই কবিয়াল মেলা অনুষ্ঠিত হয়।

লোক সংস্কৃতি ও আদিবাসী সংস্কৃতি কেন্দ্রের সচিব মতিলাল কিস্কু বলেন লোক সংস্কৃতি ও আদিবাসী সংস্কৃতি কেন্দ্র একটি স্বশাসিত সংস্থা। এই সংস্থা তথ্য সংস্কৃতি দপ্তরের অঙ্গ হিসেবে সারা বছর ধরে হালুয়া হালুয়ানি, রাইবেসে, মুখা নাচ, সহ বিভিন্ন লোকসংস্কৃতির আঙ্গিকের প্রচার ও প্রসার করে থাকে। তারই অঙ্গ হিসেবে আজ আমরা প্রখ্যাত আদিবাসী কবি ফ্রাঁন্সিস হোপনা হেমব্রমের স্মরণে এই আদিবাসী কবিয়াল মেলা অনুষ্ঠান অনুষ্ঠিত করলাম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here