শান্তিপুরে বড় বড় গাছে আগুন লাগিয়ে কেটে নিয়ে যাচ্ছে লুঠেরার দল

0
51

 

সূর্য চট্টোপাধ্যায়, নদীয়া: নদীয়ার শান্তিপুরে বিভিন্নভাবে চক্রান্ত চলছে গাছ কেটে ফেলার এমনটাই দাবি করছেন শান্তিপুরের পরিবেশ প্রেমিরা। বিগত বেশ কিছুদিন ধরেই এমনটা হয়ে আসছে বলে খবর।

গতকাল ২৩শে ফেব্রুয়ারি শনিবার রাত প্রায় ০৯:৩০ নাগাদ ঠিক এমনটাই হল। শান্তিপুরের মতিগঞ্জের কাছে ফিসারীর বিপরীতে একটি প্রাপ্তবয়স্ক অর্জুন গাছের গোড়ায় শুকনো পাতা এবং সর্ষের শুকনো ডাল জড়ো করে তাতে আগুন লাগিয়ে দেওয়া হয় ।

ফিসারীর পাশে একটি শস্যখেতেও ওই একইরকমভাবে ২ জায়গায় আগুন লাগানো হয়। । খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় পরিবেশপ্রেমী অনুপম সাহা এবং পুলিশ আধিকারিকরা। ঘটনাস্থলে প্রায় কুড়ি মিনিট পর পৌঁছায় দমকল ।

বেশ কিছুক্ষণ দমকল কর্মীদের চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে। ওই গাছের গোড়ার আগুনের উচ্চতা এতটাই ছিল যে সেই আগুনের শিখা গাছের উপরের ইলেকট্রিক তার স্পর্শ করে।

ইলেকট্রিক সাপ্লাইয়ে খবর দেওয়া হলে তারাও ঘটনাস্থলে এসে উপস্থিত হয়। তবে বিদ্যুতের  তারের কোন ক্ষতি হয়নি বলে জানান ইলেক্ট্রিক সাপ্লাইয়ের কর্মীরা।

পরিবেশ কর্মী অনুপম সাহা বলেন অর্জুন গাছটির গোড়ার দিকে বেশ কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে এবং উপরের দিকের কিছু ডালও আগুনে ঝলসে গেছে। এই ভাবে আগুন লাগিয়ে গাছ ধ্বংস করার এবং পরে সেই গাছটিকে কেটে নিয়ে যাওয়ার ঘৃণ্য চক্রান্ত চলছে।

এই চক্রান্ত বন্ধ না হলে আমরা সমস্ত পরিবেশ কর্মী এক হয়ে এর বিরুদ্ধে রুখে দাঁড়াবো এই ঘৃণ্য চক্রান্তের প্রতি প্রতিবাদ জানাবো। পরিবেশ রক্ষায় আমাদের সর্বদাই সজাগ দৃষ্টি রাখতে হবে। স্থানীয় প্রশাসনকে এই বিষয়টা খুবই গুরুত্ব সহকারে দেখার জন্যও আবেদন জানাচ্ছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here