নিজস্ব প্রতিনিধি, দক্ষিণ দিনাজপুর: তৃতীয় লিঙ্গ বলে দূরে ঠেলে দেওয়া নয়, বরং জীবনে বিবাহের মত শুভ মুহূর্তের সঙ্গী করতে তাদেরকে আমন্ত্রণ জ্ঞাপন। দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট শহরের এক প্রেমীযুগল নিজের বিবাহে আমন্ত্রণ জানালেন বালুরঘাট শহরের তৃতীয় লিঙ্গের মানুষদের।

বালুরঘাট শহরের রথতলা এলাকার বাসিন্দা তমালিকা মজুমদার বৃহস্পতিবার বিবাহ বন্ধনে আবদ্ধ হতে চলেছে বালুরঘাটের চকভৃগু এলাকার বাসিন্দা সৈকত ঘোষ-এর সঙ্গে। আর এই বিবাহের মত জীবনের গুরুত্বপূর্ণ এবং শুভ মুহূর্তের সঙ্গী হিসাবে তৃতীয় লিঙ্গের মানুষদের আশীর্বাদ-ভালোবাসা পেতে পাত্রী তমালিকা এবং পাত্র সৈকত বালুরঘাট শহরের সাহেবকাছারী এলাকার তৃতীয় লিঙ্গের মানুষদের বাসভবনে পৌছে গিয়ে জানালেন নিজেদের বিয়ের আমন্ত্রণ।

শুধু বিয়ের আমন্ত্রণ জানানোই নয়, উপহার হিসাবে তাদের প্রত্যেকের হাতে তুলে দিলেন নতুন শাড়ী, পা ছুয়ে প্রণাম করে আর্শীবাদও নিলেন। বালুরঘাট শহরের ঐ হবু স্বামী-স্ত্রী-র এমন আন্তরিক ব্যবহারে আপ্লুত তৃতীয় লিঙ্গের মানুষরাও।

পাত্রী তমালিকা মজুমদার-এর বক্তব্য গত দুর্গাপূজায় বালুরঘাটের একটি ক্লাবের বিসর্জনের শোভাযাত্রায় তিনি তৃতীয় লিঙ্গের মানুষদের প্রাণ খুলে নাচতে দেখেছিলেন, যা দেখে তার মনে হয়েছিল হয়ত অনেকেই তাদেরকে একটু বাকা নজরে দেখে বলে তারা সমাজের মূল স্রোতধারা থেকে অনেকটাই দূরে। তাই জীবনে বিবাহের মত শুভ মূহুর্তের সঙ্গী করার মধ্য দিয়ে তাদেরকে সমাজের অন্যান্যদের মত স্বাভাবিক ছন্দধারায় আনার জন্য তার এই ভাবনা বলে জানিয়েছেন বালুরঘাটের হবু পাত্রী তমালিকা মজুমদার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here