বাণিজ্যিক লাভ নেই – ভাইব্র্যান্ট গুজরাত থেকে সরে দাঁড়াল আমেরিকা, ব্রিটেন

0
63

বেঙ্গল ওয়াচ ডিজিটাল ডেস্কঃ বাণিজ্যিক লাভ নেই – ভাইব্র্যান্ট গুজরাত থেকে সরে দাঁড়াল আমেরিকা, ব্রিটেন
দেখনদারিই সার। বাণিজ্যিক লাভ হচ্ছে না কোনও। এমনই অভিযোগ তুলে নিজেদের অংশগ্রহণ প্রত্যাহার করে নিল ভাইব্র্যান্ট গুজরাত সামিটের সহযোগী দেশ ব্রিটেন।

শুধু ব্রিটেন নয়, ১৮ থেকে ২০ জানুয়ারির এই ইভেন্ট থেকে নিজেদের অংশগ্রহণ প্রত্যাহার করে নিল আমেরিকাও। ২০১৫ সালে দু’টো এবং ২০১৭ সালে মাত্র একটা ব্যবসায়িক চুক্তি হয়েছে এই সামিটে অংশগ্রহণ করে। তাই ব্রিটেন জানিয়ে দিয়েছে, কোনওরকম বাণিজ্যক লাভ না হওয়ায় এবারে আর অংশগ্রহণ করছে না তারা।

আর তাই লক্ষ টাকা খরচ করে বিশেষ অতিথিদেরও আনবে না। এমনকী ভাইব্র্যান্ট গুজরাটের প্রদর্শনীতেও অংশগ্রহণ করবে না তারা। এই প্রসঙ্গে ব্রিটেনের এক কূটনীতিক বলেন, ‘আমরা ২০১৫ এবং ২০১৭ সালে সহযোগী হিসেবে অংশগ্রহণ করেছিলাম এই সামিটে। কিন্তু যে টাকা এবং অন্যান্য বিষয় আমরা বিনিয়োগ করেছিলাম, সেই হিসেবে আর্থিক লাভ হয়নি মোটেই। অঙ্কটা কম নয়, ২৫ হাজার পাউন্ড।

এতটা টাকার বিনিময়ে, সামিট থেকে মাত্র দু’-তিনটে ব্যবসার চুক্তি নিয়ে আসা কোনও কাজের কথা নয়।’এই বছরের গোড়ায় মার্কিন কনসাল জেনারেল এডগার ডি কিগানও বঢ়োদড়া সফরের পরে জানিয়ে দেন, ‘আমেরিকা ও ভারতের মধ্যে পুরনো সমস্ত ব্যবসায়িক চুক্তির মীমাংসা না হওয়া পর্যন্ত নতুন করে সামিটে অংশগ্রহণ করবে না আমেরিকা।’

ওই ব্রিটিশ কূটনীতিক জানিয়েছেন, ‘ভাইব্র্যান্ট গুজরাত আসলে নির্দিষ্ট রাজ্যকে বড় করে তুলে ধরার একটি ইভেন্ট। এটা বাণিজ্যের জন্য লাভজনক নয়। তাই এতটা টাকা বিনিয়োগ করে এই ইভেন্টে অংশগ্রহণ করব না আমরা।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here