সিঙ্গুরের তাপসী মালিককে শ্রদ্ধা জানিয়ে টুইট মমতার

0
50

নিজস্ব প্রতিনিধি :বাম আমলে জমি অধিগ্রহণ নিয়ে সিঙ্গুর যখন উত্তাল তখনই খুন হন তাপসী মালিক। অভিযোগ, খুনের আগে তাঁকে ধর্ষণ করা হয়েছিল। ঘটনায় লেগেছিল রাজনৈতিক রঙ। সেই তাপসী মালিককে শ্রদ্ধা জানালেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পাশাপাশি ৩৪ বছরের বাম আমলে রাজনৈতিক সঙ্ঘর্ষে নিহত নাগরিকদের স্মৃতির উদ্দেশ্যে শ্রদ্ধাজ্ঞাপন করলেন মমতা।

২০০৬ সালের আজকের তারিখে খুন হয়েছিলেন তাপসী। আজ মঙ্গলবার সকালে সিঙ্গুরের তাপসী মালিককে স্মরণ করে একটি টুইট করেন মমতা। লেখেন, ‘আজ তাপসী মালিকের মৃত্যুবার্ষিকী। ২০০৬ এর কৃষক আন্দোলনের সময় তাপসীকে ধর্ষণ করে পুড়িয়ে মারা হয়। ৩৪ বছরের বাম শাসনে প্রাণ হারানো সকল শহীদকে জানাই আমার শ্রদ্ধার্ঘ্য’।

প্রসঙ্গত, চাষের জমিতে ন্যানো কারখানা গড়তে চেয়ে বামেদের জমি অধিগ্রহণের বিরুদ্ধে গর্জে উঠেছিল বাংলা। অধিকাংশ কৃষকই জমি দিতে রাজি হননি। সেই অনিচ্ছুক কৃষকদের জমি ফেরানোর দাবিতে শুরু হয় আন্দোলন। সেই সময়ই ২০০৬ সালের ১৮ ডিসেম্বর কারখানার জন্য নির্দিষ্ট জমি থেকে উদ্ধার হয় তাপসী মালিকের মৃতদেহ।

উত্তাল হয়ে ওঠে রাজ্য রাজনীতি। পরের বছরেই নন্দীগ্রামেও জমি অধিগ্রহণ নিয়ে শুরু হয় গোলমাল। পুলিশের গুলিতে প্রাণ হারান ১৪ জন নিরপরাধ গ্রামবাসী। দুটি আন্দোলনেই সামনে থেকে নেতৃত্ব দেন বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শেষমেশ ২০১৬ সালে সুপ্রিম কোর্ট জমি ফিরিয়ে দেওয়ার নির্দেশ দেয়। জানিয়ে দেয়, জনসবার্থে জমি অধিগ্রহণ হয়নি। এদিনের টুইটে বাম আমলের সেইসব শহীদদের উদ্দেশ্যেই শ্রদ্ধা নিবেদন করেছেন মুখ্যমন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here