মঙ্গলবার থেকে পাহাড়ে শুরু হয়েছে শিলাবৃষ্টি তুষারপাত

0
25

দার্জিলিং, ৩০ জানুয়ারি: সোমবারই আলিপুর আবহাওয়া দপ্তর থেকে বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছিল। আর মঙ্গলবার সকাল থেকেই পাহাড়ে শিলাবৃষ্টি তুষারপাত শুরু হয় দার্জিলিঙে।

 

চলতি মৌসুমে দ্বিতীয় বার দার্জিলিং এ তুষারপাত হতে থাকে, যা নজিরবিহীন। আগামী কয়েক দিনে শুধু পাহাড় নয় সঙ্গে সমতল এও হতে পারে বৃষ্টি। এমনই সর্তকতা জারি করা হয়েছে রাজ্য জুড়ে।

 

পাশাপাশি তাপমাত্রা ও অনেকটাই নেমে যেতে পারে বলে আশঙ্কা করা হয়েছে। এই মুহূর্তে হিমালয়ের সংলগ্ন পশ্চিমবঙ্গ এবং সিকিমের তাপমাত্রা ঘরে ১৪ ডিগ্রি রয়েছে। দার্জিলিং পার্বত্য এলাকা এবং শুধু সিকিমের গড় তাপমাত্রা ৪৫ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করছে, যা আরো নামতে পারে বলে আশঙ্কা করা হয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

 

এই দফতরের তরফ থেকে উত্তর প্রদেশ এবং ছত্রিশগড়ের বেশ কিছু এলাকায় নিম্নচাপ সৃষ্টি হওয়ার ফলে উত্তর-পশ্চিম বায়ুতে ছেদ পড়েছে। যার ফলে তাপমাত্রা কমার সম্ভাবনা দেখা দিয়েছে। উত্তরের আবহাওয়া বিশেষজ্ঞ মধুসূদন কর্মকার বলেন, এই সময়ে পশ্চিমী ঝঞ্ঝার একটি সম্ভাবনা রয়েছে। সম্ভবত সেটি পাহাড়ে বৃষ্টিপাত ঘটাচ্ছে যা আগামী কয়েকদিনে সমতলে নেমে আসতে পারে। তাতে শিলিগুড়ি জলপাইগুড়ি আলিপুরদুয়ার কোচবিহার এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত ঘটাতে পারে।

তবে পশ্চিমী ঝঞ্জা জলীয় বাষ্প ফুরিয়ে গেলে ফের তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে। ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি পর্যন্ত তাপমাত্রা ১০ডিগ্রির কাছাকাছি থাকবে বলে ধারণা আবহাওয়াবিদদের।

সিকিম আবহাওয়া দপ্তরের ডিরেক্টর গোপীনাথ রাহা বলেন, বৃহস্পতিবারের পর থেকে তাপমাত্রা নামার সম্ভাবনা রয়েছে। তবে বৃষ্টিপাত বাতাসে জলীয় বাষ্প বহনের পরিমাপের ওপর নির্ভর করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here