“স্যাডোস্ অব্ থটস্” রচনায় সারা বিশ্বে উজ্জ্বল নদীয়ার বাঙ্গালী কবি সঞ্জয়

0
70

নিজস্ব প্রতিনিধি : নদীয়া:- ভারত তথা বিশ্বের নামী প্রকাশনী সংস্থা “নোশন্ প্রেস” থেকে প্রকাশিত হলো নদীয়ার শান্তিপুরের কৃতী সন্তান সঞ্জয় সরকারের ১০০ টি ইংরাজী কবিতার সংকলন “স্যাডোস্ অব্ থটস্”।

পেশায় একজন ইংরাজী ভাষার শিক্ষক । তবে খুব সহজ ছিল না চলার পথ । কোলকাতায় পড়াশোনা শুরু করেছিলেন কিন্তু সাংসারিক পরিস্থিতির প্রতিকুলতার কারণে কোলকাতা ছেড়ে নদীয়া জেলার শান্তিপুরে আসতে হয় কবির পরিবারকে । ২০০৫ সালে ইংরাজীতে অনার্স নিয়ে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাশ করেন ।

কবি সঞ্জয় সরকার তাঁর শিক্ষকতা শুরু করেন উত্তরপ্রদেশের হরদই-এ অবস্থিত সেন্ট জেভিয়ার্স স্কুলে । ২০০৯ সালে তাঁকে ইন্ডিয়ান এয়ারলাইন্স এবং লক্ষ্নৌ শহরের দৈনিক জাগরণের পক্ষ থেকে “দ্য রাঙ্ক এন্ড বোল্ট”(The Rank & Bolt Award) শীর্ষক জাতীয় সন্মানে ভূষিত করা হয় ।

বর্তমানে তিনি বিহারের সিওয়ান জেলায় বিডিএস পাবলিক স্কুলে সিনিয়র ইংলিশ টিচার হিসেবে কর্মরত । তাঁর কাছ থেকে জানা যায় তিনি বাংলা ভাষা ও ইংরাজী ভাষা মিলিয়ে মোট প্রায় ১০০০ টি মতো কবিতা ইতিমধ্যে লিখে ফেলেছেন ।

প্রকাশিত হওয়া কবিতার সংকলন সম্পর্কে তাঁর দাবী যে – এটি একটি মানুষের ধারণা, তাঁদের স্বপ্ন, ইচ্ছা, চাওয়া-পাওয়া সম্পর্কিত সংকলন । কবি আরও দাবী করেন যে – তাঁর এই কবিতার সংকলন একজন মানুষকে নিজেকে সঠিকভাবে চেনাতে সাহায্য করবে ।
প্রকাশনা সংস্থাটি বিশ্বের ১৫০ টি রাষ্ট্রে বিস্তৃত । কবি জানান যে – সংস্থাটির সিইও নবীন ভাল্সাকুমার মালেশিয়ার অফিস থেকে তাঁকে জানান যে, নোশন্ প্রেস কবির ১০০ টি ইংরাজী কবিতার সংকলন প্রকাশ করতে এবং বিশ্বব্যাপী মার্কেটিং করতে প্রস্তুত ।

সেইমতো গত ১৭ই ডিসেম্বর ২০১৮ তারিখে সঞ্জয় সরকারের “স্যাডোস্ অব্ থটস্” প্রকাশিত হয় । কবি আরও জানান – খুব শীঘ্রই সংস্থা তাঁর লেখা আরও একটি ইংরাজী কবিতার সংকলন প্রকাশ করবে এবং সেই সংকলনে ২০০ টি কবিতা থাকবে কবি সঞ্জয় সরকারের কবিতা বিশ্ববাসীর কাছে কতটা সাড়া ফেলতে পারে সে দিকে আমরাও সকলের মতই তাকিয়ে রইলাম ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here