বেঙ্গল ওয়াচ ডেস্ক::রাষ্ট্রপতি নির্বাচন হয়ে গিয়েছে সোমবার ।

 

 

 

 

 

 

 

 

 

 

ব্যালট বক্সে দেওয়া হয়েছে ভোট। এবার গণনার পালা। ২১ জুলাই বেরোবে ফল। নির্বাচন শেষে ব্যালট বক্সগুলি বিভিন্ন রাজ্যের বিধানসভা থেকে দিল্লিতে ফেরে। এগুলি সবগুলিই আসে বিমানে করে। আর এই বিমানে এগুলির জন্য একটি আলাদা করে টিকিট বুক করা হয়েছিল বলে জানা গিয়েছে। টিকিট বুক করা হয় বিশেষ নামে।

সোমবার রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ শেষ হওয়ার সাথে সাথে, ব্যালট বাক্সগুলি ‘মিস্টার ব্যালট বক্স’ নামে পৃথক বিমান টিকিটে বিমানে ওঠে বলে জানা গিয়েছে। নির্বাচনী অফিসারদের সাথে, রাজ্যগুলির রাজধানী থেকে দিল্লি পথে আসছিল এই ব্যালটবক্স। তখনই এই ছবির দেখা মেলে।

ভারতের নির্বাচন কমিশন (ইসিআই) রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ১৪টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে ব্যালট বাক্স পাঠিয়েছে। ব্যালট বাক্সগুলি যাত্রার জন্য ‘মিস্টার ব্যালট বক্স’ নামে পৃথক ‘টু-ওয়ে’ বিমান টিকিট দিয়ে বুক করা হয়েছিল। আগে, বাক্সগুলি তত্ত্বাবধানকারী কর্মকর্তাদের হ্যান্ড ব্যাগেজ হিসাবে পাঠানো হয়েছিল। তবে এ বছর কমিশন ব্যালট বাক্সের জন্য দ্বিমুখী টিকিট বুক করেছে। নির্বাচন কর্মকর্তারা ব্যালট বাক্স সংলগ্ন আসনে বসেছিলেন। কর্মকর্তাদের ভোট চিহ্নিত করার জন্য ব্যালট পেপার এবং বিশেষ কলম পরিবহনের দায়িত্ব দেওয়া হয়েছে।

২১ জুলাই যখন ভোট গণনা করা হবে, তখন এই বাক্সগুলি রাষ্ট্রপতি ভবনের পরবর্তী অধিকারী কে হবেন ? দ্রৌপদী মুর্মু না যশবন্ত সিনহা, তার উত্তর দিতে প্রধান ভূমিকা পালন করবে৷

গত সপ্তাহে জারি করা একটি প্রেস বিবৃতিতে, নির্বাচন কমিশন বলেছিল, ‘রাষ্ট্রপতি নির্বাচনের প্রক্রিয়ায় ব্যালট বাক্সের একটি বিশিষ্ট ভূমিকা রয়েছে – এটি কোনও সাধারণ বাক্স নয়, কারণ এটি পৃথিবীর বৃহত্তম গণতন্ত্রের সর্বোচ্চ পদের ভাগ্য ধারণ করে। এইভাবে, বাধ্যতামূলক পদ্ধতিটি এই বাক্সগুলির পরিবহন, স্টোরেজ এবং ব্যবহারের সময় বিশেষ সতর্কতা নির্দিষ্ট করে। বিশেষ করে রাষ্ট্রপতি নির্বাচন পরিচালনার জন্য, প্রক্রিয়াটির সাথে ব্যালট বাক্সের প্রতিটি রাজ্যের রাজধানীতে পৌঁছানোর একটি আকর্ষণীয় যাত্রাও জড়িত।

এতে আরও বলা হয়েছে, ‘পরিবহনের সময়, ব্যালট বক্সগুলি ব্যক্তিগত তত্ত্বাবধানে সামগ্রী পরিবহনকারী অফিসারের আসনের পাশে বিমানের সামনের সারিতে বসা ‘মিস্টার ব্যালট বক্স’ নামে বুক করা একটি পৃথক বিমান টিকিটে উড়ে যায় দিল্লিতে।’

গতকাল ১০টা থেকে পাঁচটা পর্যন্ত হয় নির্বাচন। বিকেল বেলা রাজ্য থেকে রাজধানীতে আসে এই ব্যালটবক্স।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here