মাধব দেবনাথ, বনগাঁ : প্লাস্টিক সমস্যার সমাধানে
এক অভিনব চিন্তা ভাবনা শুরু করে ছিল সোমনাথ,সে কালাপোতা উইথ সোশ্যাল ওয়ার্কার্স একাডেমির একটি স্বেচ্ছাসেবী সংগঠন(N.G.O)বিগত বেশকিছু বছর ধরে বনগাঁর বাদুড়িয়া সহ স্বরূপনগর ব্লকের বিভিন্ন পঞ্চায়েত ও সড়ক এলাকার প্লাস্টিক বজ্র,দূষণ নিয়ন্ত্রনের লক্ষে কাজকরছে তারা।

তাদের সহযোগিতায় বিভিন্ন শিক্ষামূলক,সচেতনতা ও বিভিন্ন নোংরা প্লাস্টিক জমেথাকা ডাস্টবিন ডিস্ট্রিবিউশন করে এলাকাকে পরিষ্কার পরিছন্ন রেখেছেন। শুধুতাইনয় প্রত্যেকটি বুথ স্তর থেকে সুরুকরে প্রাথমিক বিদ্যালয়ের বাচ্চাদের ও গ্রামের ছোট বড় সবরকমের মানুষের মনের মধ্যে।এই প্লাস্টিক দূষণের উপর সাবধানতা অবলম্বনের কর্মশালায় সচেতন করতে এগিয়ে আসার বার্তা দিয়েছেন। একে বারে, গ্রাম্য পরিবারের ছেলে সোমনাথ,সে দীর্ঘদিন বিভিন্ন ধরণের প্রয়াস করে চলেছেন কিভাবে প্লাস্টিক দূষণ থেকে সার্বসাধারণকে রক্ষা কারা যায় দীর্ঘ দিন পর তার গলায় শোনা গেল হ্যাঁ সম্ভব,ফেলে দেওয়া বিভিন্ন প্লাস্টিক ও পলিথিন থেকে জ্বালানি তেল তৈরি করা সম্ভব।সম্ভব এর থেকে জ্বালানি গ্যাসও।

প্লাস্টিক থেকে যে তরল পদার্থ পাওয়া গেছে তার মধ্যে একই সাথে পেট্রোল কেরোসিন ডিজেল সনভাবে থাকায়।সোমনাথের এখন চিন্তা বাড়িয়েছে,এখন কি করে এই তিনটি দ্যাহ আলাদা আলাদা ভাবে সংগ্রহ করা যায় প্রয়োজনে উপ যুক্ত পরিকাঠামো সরকারি পর্যায়ে সাহায্য করে। তাহলে এই প্লাস্টিক আবর্জনা যা মাটির স্তর তৈরি করে,সমাজ তথা পরিবেশ কে গ্রাস করে ফেলেছে।

অচিরেই তার হাতথেকে মুক্তি দেওয়া সম্ভব বলে হানিয়েছে সোমনাথ।সোমনাথ এ ও জানান প্লাস্টিক থেকে কিভাবে পেট্রোল বের করা যায়, তার পক্রিয়া ইতি মধ্যেই শেষের দিকে, তারএই সাফল্যের পাশে, (N.G.O.)এই ভরসা। সে চাই সরকার যদি তার পাশে থাকে তাহলে আগামীতে তার লক্ষ আরো সাফল্য হয়ে উঠবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here