নিউজ ডেস্ক: ১৪০ কোটি জনজীবন সমৃদ্ধ দেশ ভারতে মাত্র ৩৫ শতাংশ পরিবারকে ভালো মানের জল সরবরাহ পরিষেবা দিয়ে থাকে প্রশাসন। এমন ই এক চাঞ্চল্যকর তথ্য উঠে এলো সমীক্ষায়।

কমিউনিটি নেটমাধ্যমের এক প্ল্যাটফর্ম ‘লোকাল সার্কলস্‌’ এক সমীক্ষা চালিয়েছিল। ভারতের ৩১১টি জেলার ২২ হাজারেরও বেশি মানুষের কাছ থেকে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে এই সমীক্ষা চালানো হয়েছিল। যার মধ্যে ৬৫ শতাংশ উত্তরদাতা ছিলেন পুরুষ এবং ৩৫ শতাংশ মহিলা। এঁদের মধ্যে ৪২ শতাংশ মানুষ বড় বা মেট্রো শহরের বাসিন্দা। ৩৩ শতাংশ মফস্‌সল বা ছোট শহরের বাসিন্দা এবং বাকি ২৫ শতাংশ গ্রামাঞ্চলের বাসিন্দা।

সেই সমীক্ষার তথ্য থেকে জানতে পারা যায় ভারতের মাত্র ৩৫ শতাংশ পরিবার স্থানীয় প্রশাসনের থেকে পাইপের মাধ্যমে সরবরাহ করা ভাল মানের জল পায়। এদের মধ্যে উৎকৃষ্ট মানের পান-যোগ্য জল সরবরাহ হয় মাত্র ২ শতাংশ পরিবারে!

এক দিকে দেশে ১লা নভেম্বর থেকে ৫ই নভেম্বর ভারত জুড়়ে ‘জল সপ্তাহ’ পালন করা হচ্ছে। আর অন্য দিকে সমীক্ষার এমন এক চাঞ্চল্যকর তথ্য৷

এই প্রসঙ্গে জেনে রাখা প্রয়োজন পাইপের মাধ্যমে সরবরাহ করা জলের মানের উন্নতি করার প্রয়োজনে ২০১৯ সালে জলশক্তি মন্ত্রক গঠন করে কেন্দ্র সরকার ৷ ২০২৪ সালের মধ্যে ভারতের সমস্ত পরিবারে পাইপের মাধ্যমে ভাল মানের জল সরবরাহ করার লক্ষ্যে ২০১৯ সালে ‘জলজীবন মিশন’ ও চালু করে কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রক। কিন্তু এত কিছু করার পরেও সমীক্ষার এমন এক ফলাফল যথেষ্ট উদ্বেগজনক বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here