নির্মল বাংলা ঘোষনার পরো মানা হচ্ছে না দক্ষিন দিনাজপুর জেলার বালুরঘাট শহরে।।।

0
60

বালুরঘাটঃ দক্ষিণ দিনাজপুর জেলা নির্মল জেলা হিসাবে স্বঘোষনা করলেও দক্ষিণ দিনাজপুর জেলার সদর বালুরঘাট শহরের নবনির্মিত সামাজিক শৌচালয়গুলির নির্মাণের পরবর্তী সময় থেকেই বন্ধ অবস্থায় রয়েছে।

ফলে জেলার বিভিন্ন প্রান্ত থেকে আসা মানুষরা কাজের প্রয়োজনে বালুরঘাটে এসে শৌচালয় না থাকার কারনে যত্র তত্র মল মূত্র ত্যাগ করতে বাধ্য হচ্ছে। প্রসঙ্গত উল্লেখ যে পশ্চিমবঙ্গ সরকারের মিশন নির্মল বাংলা প্রকল্পের অধীনে ২০১৭ বালুরঘাট পৌরসভা বালুরঘাট তথা জেলার মানুষদের সুবিধার্থে বালুরঘাট শহরের বালুরঘাট হাই স্কুল রোড, জেলা মিউজিয়াম রোড সহ একাধিক জায়গায় সামাজিক শৌচালয় নির্মাণের উদ্যোগ গ্রহণ করে।

এবং ঐ বছরেই সামাজিক শৌচালয়গুলি নির্মাণের কাজ সমাপ্ত হয়ে গেলেও প্রায় দীর্ঘ এক বছর যাবৎ নব নির্মিত সামাজিক শৌচালয়গুলি তালাবদ্ধ অবস্থায় রয়েছে। যার ফলে সাধারণ মানুষরা সমস্যায়। বালুরঘাট হাই স্কুলে পাঠরত এক স্কুল ছাত্রের অভিভাবক শ্রীপালি কুন্ডু সাহা বলেন আমরা বাচ্চাদের অনেক সময় স্কুলে নিয়ে আসার পর অনেক সময় অভিভাবকদের দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয়। সেই সময় প্রয়োজন পড়লে শৌচালয়ের দরজা বন্ধ থাকার কারনে আমাদের খুব সমস্যা হয়।

আবার অপরদিকে জেলা মিউজিয়ামের পাশে থাকা বিদ্যুৎ দপ্তরের বিল জমা নেওয়া কাউন্টারে বিল দিতে আসা সমীর কুন্ডু বলেন শৌচালয় সবসময় খোলা থাকা উচিৎ। নির্মাণের পরেও কেন সামাজিক শৌচালয়গুলি বন্ধ অবস্থায় রয়েছে তা জানতে বালুরঘাট পৌরসভার বর্তমানে ভারপ্রাপ্ত প্রশাসক তথা বালুরঘাট মহকুমার মহকুমাশাসক ঈশা মুখার্জীর অনুপস্থিতিতে দায়িত্বপ্রাপ্ত ডি.পি.এল.আর.ও জয়ন্ত মহন্ত-র কাছে প্রতিক্রিয়া জানতে চাওয়া হলে উনি বলেন এই বিষয়ে আমি কিছু মন্তব্য করতে পারব না, এই বিষয়ে যা কিছু বলার তা মহকুমাশাসক বলবে।lp

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here