বেঙ্গল ওয়াচ ডেস্ক ::জয়া বচ্চন চিরকাল স্পষ্টবক্তা হিসাবেই পরিচিত।

 

 

 

তাঁর অভিনয় জীবনে ও তার পরেও এই স্পষ্ট বক্তব্যের জন্য জয়া বচ্চনকে অনেক কটু কথাও শুনতে হয়েছে।কিন্তু জয়া নিজের জায়গা থেকে করেন নি।তিনি যা মনে করেন,তা স্পষ্ট করে বলেন।এর জন্য তাঁর নিজের পরিবারেও অশান্তি কম হয় না।

জয়া বার বার বিতর্কের মধ্যে থাকেন।কখনো পাপারাৎজির সঙ্গে বিবাদে জড়িয়ে, কখনো নাতনি নভ‍্যা নন্দাকে ‘অতিরিক্ত আধুনিক’ পরামর্শ দিয়ে সমালোচনার মুখে পড়েন জয়া। এবার মহিলাদের শিক্ষা নিয়ে বিতর্কিত মন্তব‍্য করে বসলেন তিনি।
সম্প্রতি নভ‍্যা নভেলি নন্দার শো তে এসে একের পর এক বিতর্কিত মন্তব‍্য করে গেলেন জয়া। সাম্প্রতিক পর্বে নভ‍্যাকে ছেলে ও মেয়ে সন্তানের মধ‍্যে সমতা নিয়ে কথা বলতে শোনা যায়। তিনি বলেন, মেয়েদের যেভাবে বড় করা হয় ছেলেদেরও সেভাবেই করা উচিত। তাঁকে মাঝপথে থামিয়ে দিয়েই জয়া বলে ওঠেন, শিক্ষিতা মেয়েরাও দ্বিচারিতা করে।
প্রবীণ অভিনেত্রী বলেন,মেয়েরা যদি মেয়েদের সঙ্গে সম মানসিকতা চলতে পারে তাহলে সমাজের অনেক খারাপ দিক পরিষ্কার হয়ে যায়।কিন্তু দেখা যায় একজন মেয়ে অপর একজন মেয়ের প্রতি শ্রদ্ধাশীল নয়,যতটা শ্রদ্ধাশীল একজন পুরুষের প্রতি হয়।সেই প্রসঙ্গেই জয়া বলেন,আসল কথা আমরা মেয়েদের কিভাবে বড়ো করছি।একজন ছেলেকে যেভাবে বড়ো করি ঠিক সেভাবে মেকেও বড়ো করতে হবে।তাহলেই উন্মুক্ত পৃথিবীর রূপ-রস-গন্ধ-স্পর্স মেয়েরা উপলব্ধি করতে পারবে।তাহলে মেয়েদের মন অনেক পরিস্কার হবে।তখন আর একজন মেয়ে অপর এক মেয়েকে হিংসা করবে না।মনের মধ্যে ক্ষোভ জমিয়ে রাখবে না।সেই প্রসঙ্গেই নিজের পরিবারের কথা তুলে ওই শোয়ে জয়া বলেন,তাঁর মেয়ে শ্বেতা নভ‍্যাকে নিজের ‘পাঞ্চিং ব‍্যাগ’ মনে করেন। মেয়ের দোষ না থাকলেও নাকি তাঁর ঘাড়েই দোষ চাপান। পালটা নিজের পক্ষে সাফাই দিয়ে শ্বেতা বলেন, নভ‍্যা নাকি জানেনই না কখন কোন কথাটা বলা উচিত। এমনকি মানুষের মেজাজও বুঝে কথা বলতে পারেন না তিনি।
জয়া অবশ‍্য এখানেই থামেননি। মেয়ে আর নাতনি দুজনকেই তিনি সরাসরি প্রশ্ন করেন, ভারতীয় মেয়েরা এখন এত পাশ্চাত‍্য পোশাক পরেন কেন? নভ‍্যা অবশ‍্য বলেন, এর উত্তর তাঁর কাছে নেই। অন‍্যদিকে শ্বেতার বক্তব‍্য, চলাফেরায় সুবিধার জন‍্যই পাশ্চাত‍্য পোশাকের প্রতি এখন ভারতীয় মেয়েরা বেশি ঝুঁকছেন বলে মন্তব‍্য করেন তিনি। এখন মেয়েরা ঘরের পাশাপাশি বাইরের কাজও করেন। তাই প‍্যান্ট শার্টেই বেশি সুবিধা হয়।
এখানেই জয়া আবার নতুন বিতর্ক তৈরি করে বলেন,বহুকাল ধরে মেয়েরা বাইরের কাজ করছে।তাদের একটা বড়ো অংশতো দিব্যি শাড়ি পরে বাইরের কাজও করে।
এই নিয়েই তৈরি হয় নয়া বিতর্ক।এক পরিবারের ৩ জন সদস্য একটা লাইভ শোতে এসে জড়িয়ে পড়ে একের পর এক বিতর্কে।
প্রসঙ্গত স্মরণীয় জয়া বচ্চনের মেয়ে শ্বেতার সঙ্গে এর আগেও একাধিক বিষয়ে বিতর্ক তৈরি করেছেন প্রবীণ অভিনেত্রী।তিনি মনে করেন,শ্বেতা নভ্যাকে যথেষ্ট স্বাধীনতা না দেওয়ার জন্যই নভ্যার মানসিক বিকাশ পূর্ণতা পায় নি।কিন্তু শ্বেতা তার মায়ের সঙ্গে এই বিষয়ে সহমত না হয়ে বলেন,স্বাধীনতা বেশি দিলে মেয়ে স্বেচ্চাচারী হয়ে উঠবে।এভাবেই একটা পারিবারিক মতাদর্শ সমস্যা দর্শকদের কাছে পৌঁছে যায়।জয়া মনে করেন,ওর পরিবারের দ্বন্দ্ব আসলে সমস্ত ভারতবর্ষের দ্বন্দ্ব।এই কারণেই মেয়েরাই মেয়েদের শত্রু হয়ে ওঠে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here