বেঙ্গল ওয়াচ ডেস্ক ::দিল্লি মিউনিসিপ্যাল কর্পোরেশনের (এমসিডি) নির্বাচনের ভোট গণনা শুরু হয়েছে।

 

 

এই নির্বাচনী লড়াইয়ে সামি হয়েছিল আপ-বিজেপি-কংগ্রেস। দিল্লির ২৫০ টি ওয়ার্ডে নির্বাচনে প্রায় ৫০ শতাংশ মানুষ অংশগ্রহণ করেছিলেন। নির্বাচনে প্রার্থী ছিলেন ১৩৪৯ জন।

নির্বাচন কমিশনের তরফে শহর জুড়ে ৪২ টি গণনা কেন্দ্র স্থাপন করা হয়েছে। গণনা পর্যবেক্ষণের জন্য ৬৮ জন নির্বাচনী পর্যবেক্ষকও নিযুক্ত করেছে কমিশন। এছাড়াো গণনার সময় ইভিএম সংক্রান্ত কোনও প্রযুক্তিগত সমস্যার মোকাবিলায় গণনা কেন্দ্রগুলির জন্য ১৩৬ জন ইঞ্জিনিয়ার পাঠিয়েছে ইলেকট্রনিক্স কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড। এছাড়াও ৪২ টি গণনা কেন্দ্রের এলসিডি স্ক্রিনে এবং কমিশনের ওয়েব পোর্টালে ফলাফল পাওয়া যাবে।

গণনা কেন্দ্রগুলিতে বহুস্ততীয় নিরাপত্তা রাখা হয়েছে। কমিশনের অনুমোদিত ব্যক্তিরা ছাড়া অন্যদের প্রবেশ সেখানে নিষিদ্ধ করা হয়েছে। রিটার্নিং এবং সেক্টর অফিসারের নির্দেশ অনুযায়ী কয়েকজন সেখানে মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন। এমসিডি নির্বাচনের ফলাফল সরাসরি দেখতে কাশ্মীর গেটে নিগমের ভবনে মিডিয়া সেন্টার তৈরি করা হয়েছে।

বিভিন্ন সংস্থার করা এক্সিট পোলে ভবিষ্যদ্বাণী করা হয়েছে আপ এই নির্বানে বড় জয় পেতে চলেছে। আপের থেকে বিজেপি অনেকটাই দূরে থাকবে। অন্যদিকে কংগ্রেস কয়েক আসন পেতে পারে। বিজেপি ২০০৭ সাল থেকে এমসিডির ক্ষমতায় রয়েছে। এবার যদি আপ জয় পায় তাহলে তা তাদের জন্য প্রথমবার জাতীয় রাজধানীর পুর কর্পোরেশনের শাসন ক্ষমতা হাতে আসবে। এর আগে দিল্লিতে মোট ২৭২ আসনের তিন কর্পোরেশন ছিল। সেগুলি হল এনডিএমসি, এসডিএমসি এবং ইডিএমসি। সেগুলিকে একত্রিত করে এমসিডি তৈরি করা হয় এবছরের ২২ মে।

ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস মাই ইন্ডিয়া আপকে ২৫০-এর মধ্যে ১৪৯ থেকে ১৭১ টি আসন দিয়েছে। নিউড এক্স-জন কি বাত আপকে ১৫৯-১৭৫ টি আসন দিয়েছে। টাইমস নাও-ইটিজি আপকে ১৪৬-১৫৬ টি আসন দিয়েছে। অন্যদিকে জি নিউড- বার্কের ভবিষ্যদ্বাণী আপ পেতে পারে ১৩৪ থেকে ১৪৬ টি আসন।
তুলনায় বিজেপির ফলাফল যথেষ্টই খারাপ হতে চলেছে। ইন্ডিয়া টুডের ভবিষ্যদ্বাণী অনুযায়ী বিজেপি পেতে পারে ৬৯-৯১ টি আসন। নিউজ এক্স বলেছে বিজেপি পেতে পারে ৭০-৯২ টি আসন, জি নিউজ বলেছে বিজেপি পেতে পারে ৮২-৯৪ টি আসন। অন্যদিকে কংগ্রেস কোনো ক্রমে দুই সংখ্যায় পৌঁছতে পারে বলে বিভিন্ন সংস্থার এক্সিট পোলে বলা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here