Saturday, August 13, 2022
Advertisement

নেপালে নিষিদ্ধ ১০০ টাকার বেশি মূল্যের সব ভারতীয় নোট

নিজস্ব প্রতিনিধি :এবার ১০০ টাকার বেশি মূল্যের ভারতীয় নোটের উপর নিষেধাজ্ঞা জারি করল নেপাল সরকার। অর্থাৎ সে দেশে আর ভারতের ২০০, ৫০০, ২০০০ টাকার নোট ব্যবহার করা যাবে না। নেপালের পক্ষ থেকে সাফ জানানো হয়েছে, এই তিনটি নোটের ভারতীয় মুদ্রাই সেখানে সম্পূর্ণ নিষিদ্ধ।

জানা গেছে, বৃহস্পতিবার নেপালের ক্যাবিনেট মিটিংয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ প্রসঙ্গে শুক্রবার নেপালের তথ্যসম্প্রচার মন্ত্রী গোকুল প্রসাদ বাসকোটা জানিয়েছেন, বাসিন্দাদের ১০০ টাকার বেশি মূল্যের ভারতীয় নোট নিজেদের কাছে বা জমা না রাখতে বলা হয়েছে।

ভারতের এই প্রতিবেশী দেশে তাদের নিজস্ব মুদ্রার পাশাপাশি ভারতীয় মুদ্রারও যথেষ্ট চল আছে। তবে ভারতীয় মুদ্রা গ্রহণযোগ্য হলেও সেখানে ১০০-র বেশি মূল্যের নোট নিয়ে প্রবল সমস্যার মুখে পড়তে হয় পর্যটকদের। এমনকি, ২০১৬ সালের নভেম্বরের নোট বাতিলের ঘটনার আগেও সেখানে একই পরিস্থিতি ছিল। জাল নোটের সমস্যা এর অন্যতম কারণ বলে মনে করা হচ্ছে।

২০২০ সালে নেপাল সরকারের আয়োজনে ‘ভিজিট নেপাল ইয়ার’ অনুষ্ঠান হচ্ছে। এই অনুষ্ঠানের আগেই এমন এক সিদ্ধান্ত নিল নেপাল সরকার। আসলে তাদের ধারণা ওইসময় দেশে প্রচুর পর্যটকের আগমন ঘটবে।

তাদের মধ্যে ভারতীয়দের সংখ্যাই বেশি হতে পারে। মনে করা হচ্ছে, তার প্রেক্ষিতেই প্রস্তুতি হিসেবে ভারতীয় এসব নোট ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করলো তারা। এমন একটি সিদ্ধান্তে ভারতের নেপালি শ্রমিক ও সে দেশে ঘুরতে যাওয়া মধ্যবিত্ত ভারতীয় পর্যটকদের সমস্যা যে বেশ বাড়ল, তা বলাই বাহুল্য।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,432FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles