কাটোয়ার নন্দীগ্রামে নবান্ন উৎসব

0
96

নিজস্ব প্রতিনিধি কাটোয়া পূর্ব বর্ধমান: বারো মাসে তেরো পার্বণ।নবান্ন উৎসব হল একটব অন্যতম উৎসব।

নবান্ন হলো পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের ঐতিহ্যবাহী শস্যোৎসব। বাংলার কৃষিজীবী সমাজে শস্য উৎপাদনের বিভিন্ন পর্যায়ে যে সকল আচার অনুষ্ঠান ও উৎসব পালিত হয়, নবান্ন তার মধ্যে অন্যতম। নবান্ন শব্দের অর্থ হলো নতুন অন্ন।

নবান্ন উৎসব হল নতুন ধান থেকে প্রস্তুত চালের প্রথম রান্না উপলক্ষ্যে আয়োজিত উৎসব। অগ্রহায়ণ মাসেই আমন ধান পাকার পর এই উৎসব অনুষ্ঠিত হয়।

হিন্দু রীতিতে নবান্ন একটা পূজাও বটে, হিন্দু সম্প্রদায়ের লোকজন নবান্ন অনুষ্ঠানে নতুন অন্ন পিতৃপুরুষ, দেবতা, কাক ইত্যাদি প্রাণীকে উৎসর্গ করে এবং আত্মীয়-স্বজনকে পরিবেশন করার পর গৃহকর্তা ও পরিবারবর্গ নতুন গুড় সহ নতুন অন্ন গ্রহণ করেন।

নবান্ন উৎসব হলো হিন্দুদের একটি প্রাচীন প্রথা। প্রতিবছর অগ্রহায়ণ মাসের বিভিন্ন দিনে বিভিন্ন জায়গায় নবান্ন উৎসব পালিত হয়। রবিবার পূর্ব বর্ধমানের কাটোয়া ২নং ব্লকের শ্রীবাটী গ্ৰাম পঞ্চায়েত অন্তর্গত নন্দীগ্রামে নবান্ন উৎসব পালিত হচ্ছে।

গ্রামের তিনটে পুজো উদ্যোক্তারা প্রতিমা করে পুজোও করছে।নন্দীগ্রামের রায়পাড়া নন্দেশ্বরী সংঘের নবান্ন উৎসব উপলক্ষ্যে শিব- দূর্গা প্রতিমা পূজো হচ্ছে এবারও।নবান্ন উৎসবে মাতোয়ারা নন্দীগ্রামের বাসিন্দারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here