“সংকল্প” দিশা দেখাচ্ছে সমাজের তথাকথিত শিক্ষিত সমাজকে

0
47

নিজস্ব প্রতিনিধি, নদীয়া:- এ কি হোল! গোটা কয়েক ছোট ছোট বাচ্চা ছেলে , এই তো সেদিন সবকটাকে জন্মাতে দেখলাম, এখনও বোধহয় দুধের দাঁতও পড়ে নি আর তাঁরা কিনা আমাদের চোখে আঙ্গুল দিয়ে বুঝিয়ে দিচ্ছে যে আমরা এতদিন আমাদের করণীয় কাজটাই ঠিকভাবে ক’রে উঠতে পুরোদমে ব্যর্থ হয়েছি ।

আজ এমনটাই বোধহয় ভাবাচ্ছে শান্তিপুরের গোটাকয়েক স্কুল পড়ুয়ার সংগঠন “সংকল্প” । এখন প্রশ্ন হলো কি ভাবে ? – সংগঠনের কর্মী কুশল প্রামাণিক জানান যে – তাঁদের এই সংগঠন তৈরী হয়েছে মোটে ছয়মাস হবে কিন্তু এই ছয়মাসেই তাঁরা অনেক সামাজিক কাজ করেছেন যেমন পূজোর আগে দূঃস্থদের বই খাতা বিতরণ, গরীব অসহায় লোকেদের বস্ত্র বিতরণ, খেলার সামগ্রী বিতরণ এবং শীতে ফুটপাতবাসী গরীবদের কম্বল বিতরণ ইত্যাদি ।

কিন্তু গত কয়েকদিন ধরে সংকল্পের কর্মীরা এমন এক কাজে অংশগ্রহন করেছে তা সত্যিই প্রশংসার দাবী রাখে । কি সেই কাজ সেটা জানতে চাইলে তাঁরা জানান যে – ৫ই জানুয়ারী ২০১৯ থেকে তাঁরা শান্তিপুর ব্লকের যেখানে যত মনীষীদের মূর্তি আছে সেগুলিকে মুছে আবর্জনা মুক্ত করবে ।

শুধু তাই নয় মূর্তিগুলির নীচে যে সকল নামের ফলক আছে সেগুলিকেও আবার পূনর্লিখনও তাঁরা করবে । তাঁদের বক্তব্য – শান্তিপুরের বিভিন্ন সংগঠন এবং শান্তিপুর পৌরসভার উদ্যোগে শান্তিপুরে বহু মনীষীদের মূর্তি বসানো হয়েছে ।

যাঁদের মূর্তি বসানো হয়েছে তাঁরা কোন না কোন ভাবে আমাদের সমাজকে অনেক কিছু দিয়েছেন কিন্তু সেইসকল মূর্তি গুলি আজ ধুলো ও আবর্জনায় জর্জরিত ।

যে সকল সংগঠন এবং পৌরসভা ভাবেই না যে মনীষীদের মূর্তিগুলি পরিস্কার পরিচ্ছন্ন রাখার একান্ত প্রয়োজন আছে । তায় তাঁরা এই দায়িত্ত্বটা নিজেদের কাঁধে তুলে নিয়েছে এবং মনে মনে তাঁরা সংকল্প করেছে যে – তাঁদের এই কর্মসূচী তাঁরা ধারাবাহিকভাবেই চালিয়ে যাবে । ছোট ছোট ছেলেদের এই কাজ তথাকথিত শিক্ষিত সমাজকে সত্যিই লজ্জায় ফেলে দিয়েছে ।

তথাকথিত শিক্ষিত সমাজ আজ ভাবতে বাধ্য হবে এবং মনে মনে তাঁরা নিজেরাই নিজেদেরকে প্রশ্ন করতে বাধ্য হবে যে – সত্যিই তো এটা তো আমাদের করার কথা ছিল । আমরা দেখেও নিজেদের দায়িত্ত্ব এড়িয়ে গেলাম ? । কি পাঠকগণ! এমনটা হতে পারে তো? আর যাঁরা সমাজকে এমনটা ভাবানোর কারিগর তাঁরা কারা জানেন ? নীচে উল্লিখিত নব্য কৈশোরে পা রাখা ছেলেমেয়েগুলি – কুশল প্রামানিক, শুভজিৎ বিশ্বাস, সফিকুল সেখ, ইন্দ্রাশিষ দালাল, শুভজিৎ কর, শ্যাম সুন্দর প্রামানিক, রফিকুল শেখ, সুপর্ণা দালাল, নেহা শর্মা, সাথী প্রামানিক, অঙ্কিতা কুন্ডু, শক্তিপদ দালাল, শ্রীমন্ত ঘোষ, কাজলি ঘোষ, অমিত পাল, শুভম সিংহ, সরজিৎ প্রামানিক, অরিজিত সিংহ । অসাধারণ চিন্তাধারায় এঁরা যেন অবিচল থাকুক এই কামনা করি ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here