এবার থেকে জমির মিউটেশন হবে অনলাইনেইঃ ঘোষণা মমতার

0
41

কোলকাতা:এবার থেকে জমি কেনাবেচায় মিউটেশন করা যাবে অনলাইনেই। আজ সোমবার রাজ্য মন্ত্রীসভার বৈঠকের পর এই ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা বলেন, ‘বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

এবার থেকে জমি কেনাবেচার ক্ষেত্রে ক্রেতা ও বিক্রেতাকে মিউটেশনের জন্য বিএলআরও দফতরে যেতে হবে না। অনলাইনেই মিউটেশন করা যাবে’।
উল্লেখ্য, জমি কেনাবেচার ক্ষেত্রে অনেক সময়ই মিউটেশনের সময় টাকা চাওয়ার অভিযোগ উঠত। বিভিন্ন জেলায় প্রশাসনিক বৈঠকের সময়েও মুখ্যমন্ত্রীর সামনে এই অভিযোগ উঠে এসেছে। তারপরেই এমন বৈপ্লবিক সিদ্ধান্ত নিলেন মমতা। মিউটেশনের প্রক্রিয়া অনলাইনে হওয়ায় যে কোনওরকম দূর্ণীতির পথ বন্ধ হল। পাশাপাশি জমির ক্রেতা বা বিক্রেতা কাউকেই আর সংশ্লিষ্ট বিএলআরও অফিসে যেতে হবে না বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

 

অনলাইনে মিউটেশনের পাশাপাশি চর্মশিল্পে নতুন বিনিয়োগ আসছে বলে জানান মুখ্যমন্ত্রী। বলেন, ‘লেদার কমপ্লেক্সে ১০০০ জন নতুন করে বিনিয়োগ করতে চায়। এর জন্য ৩৫০ একর জমি দেবে। এর ফলে ৩ লক্ষ যুবক-যুবতীর কর্মসংস্থান হবে। ইতিমধ্যেই এই চর্মশিল্পে ১ লক্ষ ২০ হাজার মানুষের কর্মসংস্থান হয়েছে’। পাশাপাশি ‘রাজ্যে প্লিপকার্ট ৯৯১ কোটি টাকা বিনিয়োগে লজিস্টিক হাব তৈরি করবে’ বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এর ফলে আরও ১০ হাজার ছেলে-মেয়ের কর্মসংস্থান হবে বলেও জানিয়েছেন তিনি।

 

মুখ্যমন্ত্রী এদিন ঘোষণা করেন, ‘মেদিনীপুর খড়গপুরের খাসমহলে ১ লক্ষ মানুষকে জমির মালিকানা দেবে সরকার। এখানে মোট ১৬১৮ একর খাস জমি রয়েছে। এছাড়া সব উদ্বাস্তু কলোনিতেও মালিকানা দেওয়া হবে। আলিপুরদুয়ারেও বেশ কিছু পরিবারকে জমির মালিকানা দেওয়া হয়েছে’। এদিনের সাংবাদিক সম্মেলনের শেষে সঙ্গীতশিল্পী দ্বিজেন মুখোপাধ্যায়ের প্রয়াণে শোকজ্ঞাপ্ন করেন মমতা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here