নিউস ডেস্ক: যে বল দিয়ে ফুটবল কিংবদন্তি ডিয়েগো মারাদোনা (Diego Maradona) 1986 সালের বিশ্বকাপের (World Cup) কোয়ার্টার ফাইনালে তার কুখ্যাত ‘হ্যান্ড অফ গড’ গোল করে ইংল্যান্ডকে চ্যাম্পিয়নশিপ থেকে ছিটকে দিয়েছিলেন, সেই ফুটবল আগামী ১৬ই নভেম্বর বিশ্বকাপ-থিম যুক্ত নিলামে (Auction) উঠছে। অবশ্য তার আগ যুক্তরাজ্যে প্রদর্শিত হবে ফুটবলটি।

36 বছর আগে মেক্সিকোতে অনবদ্য গেমসম্যানশিপ এবং শ্বাসরুদ্ধকর দক্ষতা দিয়ে সারা বিশ্বকে চমকে দিয়েছিলেন ডিয়েগো মারাদোনা। সেই পায়ে এবং হাতে থাকা ফুটবলটি নিলামের জন্য রাখা হয়েছে। আশা করা হচ্ছে বলটির দাম উঠতে পারে ২.৫ থেকে ৩ মিলিয়ন পাউন্ড, যা ভারতীয় মুদ্রায় প্রায় ২৩ কোটি ১৪ লক্ষ ২৩ হাজার টাকা থেকে প্রায় ২৭ কোটি ৭৬ লক্ষ ৫৩ হাজার টাকা।

বলটি এত দিন ছিল তিউনিশিয়ার রেফারি আলি বিন নাসেরের কাছে। আর্জেন্টিনা – ইংল্যান্ডের সেই ম্যাচটি তিনিই খেলিয়েছিলেন। নাসের বলেছেন, “এই বলটা ইতিহাসের অংশ। বিশ্বের সঙ্গে ভাগ করে নেওয়ার এটাই সেরা সময়।” আগামী ১৬ নভেম্বর কাতার বিশ্বকাপের বিশেষ অনুষ্ঠানের অংশ হিসাবে নিলাম হবে বলটি।

উল্লেখ্য, আর্জেন্টিনা-ইংল্যান্ডের সেই ম্যাচটি মারাদোনা যে জার্সি পরে খেলেন, সেটি কিছু দিন আগে নিলামে ওঠে। শেষ পর্যন্ত মারাদোনার জার্সিটি ভারতীয় মুদ্রায় প্রায় ৬৮ কোটি ৬০ লক্ষ ৬৮ হাজার টাকায় বিক্রি হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here