লক্ষাধিক মানুষের ভীড়

0
35

দক্ষিণ দিনাজপুরঃ শুক্রবার বোল্লা কালীর পূজা শুরু হতেই লক্ষাধিক মানুষের ভীড় উপচে পড়ল দক্ষিণ দিনাজপুর জেলার বোল্লা এলাকায়। প্রতিবছরই এই বোল্লা রক্ষা কালী মাতার পূজা উপলক্ষে দক্ষিণ দিনাজপুরের বোল্লা এলাকায় বসে বিশাল মেলা। মেলা চলে চারদিন ব্যাপী।

শুধুমাত্র দক্ষিণ দিনাজপুর জেলার মধ্যে সর্ববৃহৎ মেলা নয় উত্তরবঙ্গের সর্ববৃহৎ মেলাগুলির মধ্যে বোল্লা মেলা অন্যতম। মেলাকে কেন্দ্র করে মন্দির সংলগ্ন এলাকায় বসেছে নাগরদৌলা সহ ছোটদের বিনোদনের একাধিক উপকরণ।

এদিন পূজা উপলক্ষ্যে বোল্লা রক্ষা কালী মাতাকে পড়ানো হয়েছে প্রায় কয়েক কেজি সোনার গহনা। এবারের বোল্লা রক্ষাকালী মাতা বাম হাতে সজ্জিত হয়েছে ২ কেজি ওজনের সোনার খাড়া। ইতিমধ্যেই বোল্লা কালী মাতার পূজা তৎসহ মেলাকে কেন্দ্র করে মেতে উঠেছে দক্ষিণ দিনাজপুর জেলার বাসিন্দারা। শুধুমাত্র দক্ষিণ দিনাজপুর জেলার না জেলার সীমানা ছাড়িয়ে ভীন রাজ্যগুলি থেকে এমনকি ভীন দেশ থেকেও ভক্তের ঢল ইতিমধ্যেই আসতে শুরু করেছে বোল্লা কালী মেলায়। এদিন বোল্লা মেলায় আগত দর্শনার্থী শ্যামলি গিরি জানান বোল্লা রক্ষাকালী মাতাকে দর্শনের জন্য তিনি এসেছেন।

এর পাশাপাশি শ্যামলি গিরি-র বক্তব্যে এদিন উঠে এসেছে বোল্লা রক্ষাকালী মাতা-র প্রতি তার বিশ্বাসের কথা। পড়শি রাজ্য বিহারের কিশানগঞ্জের ধরমপুর এলাকা থেকে আগত অপর এক দর্শনার্থী শিপ্রা গুরু বোল্লা রক্ষা কালী মাতা-র প্রতি তার এই রকমই বিশ্বাসের কথার অবতারণা করে বলেন আমি আমার অসুস্থ স্বামীর সুস্থতা কামনায় মা বোল্লার কাছে এসেছি।

প্রতিবছরই এই বোল্লা রক্ষা কালী মাতার পূজা উপলক্ষ্যে বোল্লা এলাকার এই মেলায় লক্ষাধিক জনসমাগম হওয়ার কারনে প্রতিবছরই মেলায় আগত দর্শনার্থীদের সুবিধার্থে বোল্লা এলাকাকে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলে দক্ষিণ দিনাজপুর জেলা পুলিশ। এবারেও তার ব্যতিক্রম হয়নি। এদিন দক্ষিণ দিনাজপুর জেলার জেলা আরক্ষাধিক্ষক নগেন্দ্রনাথ ত্রিপাঠী সাংবাদিক বৈঠক করে জানান এবারে বোল্লা মেলায় ডি.এস.পি এবং অতিরিক্ত জেলা আরক্ষাধিক্ষক-এর ন্যায় মর্জাদা সম্পন্ন পুলিশ অফিসারের তত্বাবধানে পুলিশ কর্মী, সিভিক ভলেন্টিয়ার্স মিলিয়ে মোট ৪০০ জন কর্মীকে মোতায়েন করা হয়েছে দক্ষিণ দিনাজপুর জেলা পুলিশের পক্ষ থেকে।

এদিন তিনি জানান অন্যান্য বছর শুধুমাত্র মন্দির চত্বরে সি.সি.টি.ভি লাগানো হত কিন্তু এবারে মন্দির চত্বর ছাড়াও বোল্লা এলাকার ৫১২নং জাতীয় সড়কেও সি.সি.টি.ভি লাগানো হয়েছে ট্রাফিক গতিবিধি এবং জনসাধারণের গতিবিধির উপর নজরদারি চালানোর জন্য। এছাড়াও জেলা আরক্ষাধিক্ষক নগেন্দ্রনাথ ত্রিপাঠী আরও জানান যে মেলায় থাকছে পুলিশের আন্টি ক্রাইম টিম এবং পুলিশ সহযোগী বুথ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here