আরও ক’দিন থাকব , জানিয়ে দিল শীত

0
35

নিজস্ব সংবাদদাতা: থাকার তো কথাই ! অন্ততঃ সরস্বতী পুজো অবধি । নারকেলি কুল খেয়ে ঢেকুর তুলে তবেই না শীত পালায় ? তবুও মাঝখানে শীত বাবাজী সরে পড়েছিল কিন্তু মঙ্গলবার রাতে উঁকি দিয়েছে সে আর আবদার করে বলেছে , কটা দিন থাকবে ।

বুধবার অসম্ভব পারদপতনের ঘটনা ঘটেছে নগর মহানগর আর মফস্বলে । কলকাতায় মঙ্গলবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭ ডিগ্রি সেলসিয়াস, সেটাই বুধবার ১২ ডিগ্রিতে নেমে এসেছে। অর্থাৎ এক লাফে পাঁচ ডিগ্রি পতন ।

আবার মেদিনীপুর শহরে অবস্থিত বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় জানিয়েছে এই একই সময়ে পারদমান এক লাফে ৮ডিগ্রি নেমেছে । মঙ্গলবার ছিল ১৭ডিগ্রি সেলসিয়াস আর বুধবার তা নেমেছে ৯ডিগ্রি সেলসিয়াসে ।

খড়গপুর কলাইকুণ্ডায় আরেক ডিগ্রি কমে হয়েছে ৮ ডিগ্রি সেলসিয়াস । পারদপতনের এই ঘটনা পানাগড় , শান্তিনিকেতন , বাঁকুড়া , পুরুলিয়া, কাঁথি থেকে ক্যানিং সর্বত্রই ।

আলিপুর আগেই জানিয়েছিল মঙ্গলবার নিম্নচাপ অক্ষরেখার জের কাটবে। তারপরেই নামতে শুরু করবে পারদ । ঠিক সেটাই হয়েছে। বিহার, ছত্তিসগড়ে নিম্নচাপ অক্ষরেখার জেরে রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ঠেকেছিল ১৮.৬ ডিগ্রি সেলসিয়াসে, যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি ছিল।

অন্যদিকে, শহরের সর্বোচ্চ তাপমাত্রাও স্বাভাবিকের চেয়ে অনেক বেশি। সেই চাপ কেটে যাওয়ার পরেই শুরু হয়েছে উত্তুরে হাওয়ার দাপট । আর সেকারনেই এই হাড়ে বেঁধা ঠান্ডা। হাওয়া অফিস জানাচ্ছে আবারও নামবে শহরের তাপমাত্রা।

সপ্তাহান্তে জাঁকিয়ে ঠান্ডা পড়তে চলেছে বলে আশায় বুক বাঁধছেন শীতপ্রেমী জনতা। মঙ্গলবার একটু তাপমাত্রা কমলেও তা বুধবার তাপমাত্রা একলাফে অনেকটাই কমে যাওয়ায় আর কয়েকটা দিন থাকছে এই শীত । অতএব কয়েকটা দিন আবার ঠান্ডার আমেজ ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here