নিজস্ব  প্রতিনিধি: কোনও অবস্থায় আলোচনা নয়। ভারতের এমনই কড়া মনোভাব দেখা গেল নেদারল্যান্ডসের আন্তর্জাতিক ন্যায় আদালতেও। কুলভূষণ মামলার শুনানি শুরু হওয়ার আগে ভারতের প্রতিনিধির সঙ্গে সৌজন্য সাক্ষাত্ করতে আসে পাকিস্তানের তরফের প্রতিনিধিরা।

পাকিস্তানের এজি আনোয়ার মনসুর খান করমর্দন করতে হাত বাড়িয়ে দেন ভারতের বিদেশমন্ত্রকের যুগ্ম সচিব দীপক মিত্তলের দিকে। তত্ক্ষণাত্ দীপক মিত্তল জোড় হাতে ‘নমস্কার’ জানিয়ে মনসুর খানের অভিবাদন প্রত্যাখ্যান করেন। স্বভাবতই অস্বস্তিতে পড়ে যান মনসুর খান।

উল্লেখ্য, সম্প্রতি পুলওয়ামার জঙ্গি হামলায় পাক-যোগের অভিযোগ এনে ইসলামাবাদকে কাঠগড়ায় দাঁড় করায় ভারত। ইমরান সরকারের বিরুদ্ধে একাধিক পদক্ষেপ করা হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্পষ্ট বার্তা, আলোচনার মাধ্যমে আর সমাধান নয়। তারই ঝলক দেখা দিল আন্তর্জাতিক আদালতেও।

আজ কুলভূষণ যাদব মামলার শুনানি শুরু হয়েছে নেদারল্যান্ডসের আন্তর্জাতিক ন্যায় আদালতে। পাকিস্তানের বিরুদ্ধে শুরু থেকেই চাঁচাছোলা ভাষায় সওয়াল শুরু করেন ভারতের তরফে আইনজীবী হরিশ সালভে।

এ দিন তাঁর সওয়ালে হরিশ সালভে বলেন, ভারতীয় দূতাবাসকে অনুমতি না দিয়ে দীর্ঘদিন বন্দি করে রাখা হয়েছে কুলভূষণ যাদবকে। যা ভিয়েনা কনভেশনের আইন গুরুতরভাবে লঙ্ঘন করা হচ্ছে বলে দাবি হরিশ সালভের।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here