ব্যক্তিগত কম্পিউটারেও নজরদারি চালাবে কেন্দ্রঃ

0
34

নিজস্ব প্রতিনিধি :নয়া নির্দেশিকা জারি স্বরাষ্ট্রমন্ত্রকের  এবার থেকে ব্যক্তিগত কম্পিউটারেও নজরদারি চালাবে কেন্দ্র। বৃহস্পতিবার রাতে এই মর্মে একটি নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। তাতে দেশের ১০টি তদন্তকারী সংস্থাকে এই নজরদারি চালানোর ক্ষমতা দেওয়া হয়েছে।

শুধু তাই নয়, যে কোনও ব্যক্তি বা সংস্থা এখন থেকে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলিকে তাঁর বা তাঁদের কম্পিউটারের তথ্য দেখাতে বাধ্য থাকবেন। অন্যথায় জরিমানা বা ৭ বছরের কারাদন্ডের মুখোমুখি হতে হবে।

বিভিন্ন মানবধিকার সংগঠনের মতে, এমন নির্দেশিকা জারি হওয়ার পর ব্যক্তিগত স্বাধীনতায় হস্তক্ষেপের ঘটনা আরও বাড়বে। বিরোধীদের অভিযোগ, ভারতীয় নাগরিকদের সঙ্গে অপরাধীর মতো ব্যবহার করছে কেন্দ্র সরকার।

নাগরিকদের ওপর এই নজরদারি তাই অসাংবিধানিক।
কারা রয়েছে ওই গোয়েন্দা সংস্থার তালিকায়? স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশিকায় জানানো হয়েছে, কম্পিউটারের ওপরে নজরদারি চালাতে পারবে আইবি, নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো, এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট, সেন্ট্রাল বোর্ড অব ডাইরেক্ট ট্যাক্স, ডাইরেক্টরেট অব রেভিনিউ ইনটেলিজেন্স, সিবিআই, এনআইএ, র, ডাইরেক্টরেট অব সিগন্যাল ইন্টেলিজেন্স, দিল্লির পুলিস কমিশনার যে কারও কম্পিউটারের ওপরে নজরদারি চালাতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here