দেশে বৈদিক বিশ্ববিদ্যালয় গড়তে চলছে মোদী সরকারঃ শীর্ষ পদে বাবা রামদেব

0
60

নিজস্ব প্রতিনিধি :দেশে বৈদিক বিশ্ববিদ্যালয় গঠনের সিদ্ধান্ত নিল কেন্দ্র। জানা গেছে, এই বিশ্ববিদ্যালয়ের শীর্ষ পদে বসতে চলেছেন বাবা রামদেব।

সংবাদসংস্থা আইএএনএস-এর একটি প্রতিবেদন অনুযায়ী যোগগুরু বাবা রামদেবের মস্তিষ্কপ্রসূত এই বিশ্ববিদ্যালয় স্থাপনে ইতিমধ্যেই নীতিগত সম্মতি দিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার।

বাবা রামদেবের ভোগ্য পণ্য প্রস্তুতকারী সংস্থা পতঞ্জলী এই বৈদিক বিশ্ববিদ্যালের দায়িত্বে থাকবে বলে জানা গেছে। এই গোটা বিষয়টি নিয়ে ইতিমধ্যেই কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী প্রকাশ জাভড়েকরের সঙ্গে কথা হয়েছে পতঞ্জলীর প্রতিনিধিদের। বাবা রামদেব এই শিক্ষা প্রতিষ্ঠানের শীর্ষপদে বা চেয়ারম্যান পদে বসতে আগ্রহী বলেও জানা গেছে।

প্রসঙ্গত, এর আগে ২০১৫ সালে একটি স্কুল বোর্ড ফর বৈদিক এডুকেশন গঠনের জন্য কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রককে আবেদন জানিয়েছিলেন বাবা রামদেবে। কিন্তু সে সময় কেন্দ্র তার প্রস্তাব মানেনি। তবে ২০১৬ সালে স্মৃতি ইরানি ওই দফতরের মন্ত্রী থাকাকালীন বেদ বিদ্যা নিয়ে একটি এডুকেশন বোর্ড গঠন করার প্রস্তাব এনেছিলেন। এবার একেবারে বৈদিক বিশ্ববিদ্যালয় গঠনের সিদ্ধান্ত নিল মোদী সরকার।

গত সপ্তাহে রাজ্যের বারুইপুরে এক অনুষ্ঠানে যোগ দিতে এসে বৈদিক শিক্ষার প্রসার ও তার প্রয়োজনীয়তার পক্ষে সওয়াল করেছিলেন মোদী সরকারের শিক্ষামন্ত্রী প্রকাশ জাভড়েকর।

আধুনিক শিক্ষার সঙ্গে যাতে বৈদিক শিক্ষার সাথেও পড়ুয়াদের সংযোগ স্থাপন করা যায় তার জন্য কেন্দ্র বৈদিক বোর্ড অফ এডুকেশন গঠনের কথাও কেন্দ্র চিন্তাভাবনা করছে বলে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here