মদনমোহন সামন্ত, ২৮ জুন, কলকাতা : যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা এবং গণজ্ঞাপন বিভাগের এমফিল কোর্স চালু করা নিয়ে দীর্ঘদিন ধরেই টালবাহানা চলছে।

এই কোর্সটি চালু করার বিষয়ে একটি এক্সপার্ট কমিটি গঠিত হয়েছে প্রায় এক মাস আগে। প্রায় এক মাস আগে এক্সপার্ট কমিটি গঠিত হলেও তার প্রথম বৈঠক হয়েছে আজ শুক্রবার।

এক্সপার্ট কমিটির বৈঠকে কি সিদ্ধান্ত নেওয়া হয় তা জানার জন্য উৎসাহী ছাত্র-ছাত্রীরা প্রথম থেকেই হাজির ছিল। বৈঠক শেষে ছাত্র-ছাত্রীরা বৈঠকে কি সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা জানার জন্য উৎসাহ নিয়ে প্রশ্ন করলে বিভাগীয় কর্তৃপক্ষ তাদের কোন প্রশ্নের উত্তর দেননি বলে অভিযোগ সংশ্লিষ্ট ছাত্র-ছাত্রীদের।

ছাত্র-ছাত্রীরা শুক্রবার সারা দিন এই বৈঠকের সিদ্ধান্ত জানার অপেক্ষায় একটানা বসেছিল । ঘন্টার পর ঘন্টা একইভাবে একই জায়গায় বসে থাকার জন্য ছাত্র-ছাত্রীদের মধ্যে কয়েকজন অসুস্থ বোধ করতে থাকে। তা সত্ত্বেও তাদের সামনে বিভাগীয় কর্তৃপক্ষ কোনরকম সদুত্তর দেওয়া বা আভাস কিংবা আশ্বাস দিতে রাজি ছিলেন না। ইতিমধ্যে অসুস্থ ছাত্র-ছাত্রীদের মধ্যে মঞ্জিষ্ঠা সরকার নামে সাংবাদিকতা এবং গণজ্ঞাপন বিভাগের এক ছাত্রী গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাকে প্রাথমিক শুশ্রূষার পর হাসপাতালে স্থানান্তরিত করতে হয়। ছাত্র-ছাত্রীদের কেন এই অবস্থায় পড়তে হল? এই অবস্থার দায় কার? এই বিষয়টি নিয়ে ছাত্র-ছাত্রীদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়েছে। উত্তেজিত ছাত্র-ছাত্রীরা শুক্রবার যদিও কোনওরকম অপ্রীতিকর কান্ড ঘটিয়ে বসেনি তবে ভবিষ্যতে আবার এই ধরনের কান্ড ঘটলে তারা চুপ করে থাকবে না বলেও জানা গিয়েছে। বিভাগীয় কর্তৃপক্ষের তরফে অবশ্য সমস্ত ব্যাপারটি নিয়ে মুখে কুলুপ এঁটে রাখা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here