দেশ জুড়ে ঝাঁপ বন্ধ হতে চলেছে বহু এটিএম

0
30

নিজস্ব প্রতিনিধি :দেশ জুড়ে ঝাঁপ বন্ধ হতে চলেছে বহু এটিএমের মন্দার বাজারে এটিএম খাতে লোকসানের বহর কমাতে ‘আন্তঃব্যাঙ্ক বিনিময় মূল্য’ বা ‘ইন্টারচেঞ্জ ফি’ বাড়ানোর চিন্তা ভাবনা শুরু করল ব্যাঙ্কগুলি।

এমনিতেই চলতি বছরে ক্ষতির মাশুল গুনতে দেশ জুড়ে বন্ধ হয়ে গিয়েছে দু’হাজারেরও বেশি এটিএম। সুতরাং এই সিদ্ধান্ত কার্যকর না হলে দেশ জুড়ে বহু এটিএমের ঝাঁপ বন্ধ হওয়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

এক ব্যাঙ্কের এটিএম কার্ড ব্যবহার করে অন্য ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তোলার জন্য যে মাশুল ধার্য করা আছে, তাকেই ‘ইন্টারচেঞ্জ ফি’ বলা হয়। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক এবং ভারতীয় অর্থমন্ত্রকের কাছে ব্যাঙ্কগুলি দাবি করেছে যে, দেশ জুড়ে এটিএম চালাতে গিয়ে লাভের তুলনায় ক্ষতির পরিমাণই বেশি হচ্ছে তাদের।

এই ক্ষতির পরিমাণ কমানোর জন্য অবিলম্বে ‘ইন্টারচেঞ্জ ফি’ বাড়ানো উচিত। নয়া ব্যবস্থা কার্যকর হলে, নগদ টাকা তোলা এবং কার্ড-টু-কার্ড ট্রান্সফারের ক্ষেত্রে মাশুল ১৫ টাকা থেকে বেড়ে ১৮ টাকা হতে পারে। আর্থিক লেনদেন ছাড়া অন্যান্য ক্ষেত্রে মাশুলের হার ৫ টাকা থেকে বেড়ে ৮ টাকা হতে পারে।

এই প্রসঙ্গে সংসদে অর্থ মন্ত্রকের তরফে লিখিত ভাবে জানানো হয়েছে যে, গত ৪২ মাসে রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কগুলি ব্যবহারকারীদের অ্যাকাউন্টে ন্যুনতম ব্যালেন্স না রাখার জন্য এবং অনুমোদিত সংখ্যার পরেও অন্য ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তোলার জন্য ১০ হাজার কোটি টাকারও বেশি জরিমানা হিসেবে সংগ্রহ করেছে। কিন্তু সে ক্ষেত্রেও মাসিক ৪৪০ কোটি টাকার তুলনায় সেই পরিমাণ অনেকটাই কম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here