গরিব মানুষকে শুধু ভাঁওতাই দিয়েছে মোদী সরকারঃ কেন্দ্রের বিরুদ্ধে গর্জে উঠলেন মমতা

0
29

নিজস্ব প্রতিনিধি :আজ বৃহস্পতিবার নামখানায় প্রশাসনিক কর্তাদের নিয়ে বৈঠকে বসেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে কেন্দ্রের মোদী সরকারের বঞ্চনার বিরুদ্ধে সরব হন তিনি।

একশো দিনের কাজে টাকা আটকে থাকা নিয়ে মোদী সরকারকে তোপ দেগে মমতা বলেন, ‘শেষ দুমাসের টাকা কেন্দ্র আটকে রেখেছে। যার জন্য নিয়মিত একশো দিনের টাকা পাচ্ছেন না অনেকেই।

রাজ্য সরকার চেষ্টা করবে সেই অর্থ পৌঁছে দেওয়ার। কিন্তু কেন্দ্রীয় সরকার সাধারণ গরিব মানুষের বিষয়ে এতটা উদাসীন বলেই পরিস্থিতি সমস্যার হয়ে দাঁড়িয়েছে’।

নামখানায় বসে দক্ষিণ ২৪ পরগনার এই অপেক্ষাকৃত গরীব অংশের উন্নতি বিধানের জন্য আলাদা করে প্রশাসনকে গুরুত্ব দিতে বলেন মমতা। পোলট্রি ব্যবসা ছাড়া, এই অংশে হাঁসের বাণিজ্যে উৎসাহ দেওয়ার জন্যও নির্দেশ দেন তিনি। কৃষকদের হাতে যাতে ফসলের ন্যায্য মূল্য পৌঁছে দেওয়া যায়, কৃষি ঋণের পরিমাণ যাতে বাড়িয়ে আরও বৃহত্তর কৃষক সমাজকে এর আওতায় নিয়ে আসা যায়, সেই চেষ্টা করার কথাও মমতা বলেন।

মমতার কথায়, ‘অনেক প্রকল্প আছে যেখানে কেন্দ্রীয় সরকার সামান্য টাকা দেয়, বেশিরভাগটা দেয় রাজ্য সরকার। অথচ বিজেপি বলে বেড়ায়, এসব কেন্দ্রের কল্যাণমূলক প্রকল্প। সেটা নয়, রাজ্য সরকারই এই সমস্ত অর্থের ব্যবস্থা করে সাধারণ মানুষের হাতে পৌঁছে দিচ্ছে। সেটা সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে হবে’।
কাজ শুরু হবার পরেও আন্দোলনকারীদের বাধায় ভাঙড়ে বিদ্যুতের সাব স্টেশনের কাজ বন্ধ হয়ে যাওয়ায় ক্ষুব্ধ মমতা। সংশ্লিষ্ট আধিকারিককে দ্রুত কাজ শেষ করার নির্দেশ দেন তিনি। এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন মুখ্যসচিব-সহ রাজ্য প্রশাসনের শীর্ষ কর্তারা। ছিলেন মন্ত্রিসভার সদস্য ইন্দ্রনীল সেন-সহ কয়েকজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here