সৌভিক ভট্টাচার্য্য , কলকাতা  : –
ভিন্ন মতের টানাটানির জেরে নির্দিষ্ট দিনে সর্বত্র গড়াল না উল্টোরথের চাকা।

বেশির ভাগ পঞ্জিকা এবং ক্যালেন্ডারে বৃহস্পতিবার উল্টোরথ বলে স্পষ্ট ভাবে লেখা হলেও খোদ জগন্নাথ ধাম পুরী এবং মহেশ ও চৈতন্যধাম নবদ্বীপে ইনকন এ বৃহস্পতিবার উল্টোরথ পালিত হল না।

পরিবর্তে আজ, শুক্রবার উল্টোরথে চড়ে মাসির বাড়ি থেকে যাত্রা করছেন জগন্নাথ দেব বলরাম সুভদ্রা।
আবার এদিকে বৃহস্পতিবার শ্রী অদ্বৈতধাম শান্তিপুর ও কৃষ্ণনগর রাজবাড়িতে গড়াল উল্টোরথের চাকা।
উল্টোরথের দিনক্ষণ নিয়ে এই দড়ি টানাটানির পিছনে বিভিন্ন জায়গার বিভিন্ন মতামত ।
বিধি মেনে পুরীর ও মহেশ জগন্নাথদেবের রথযাত্রা প্রতি বছর আষাঢ় মাসের শুক্লা দ্বিতীয়া তিথিতে অনুষ্ঠিত হয়। এবং শুক্লা একাদশীতে উল্টোরথ বা জগন্নাথ দেবের পুনর্যাত্রা হয় বোলে জানা যায়।
মহেশ এর রথ এর শাস্ত্রজ্ঞ মহলকে জিজ্ঞেস করা হয়
কেন উৎকল মতে উল্টোরথের নির্ঘণ্ট অনুসরণ করছে ? জবাবে মহেশ এর
শাস্ত্রজ্ঞ মহল বলেন পুরীর পরেই মহেশ এর রথ পৃথিবীর বিখ্যাত পুরীর শাস্ত্রজ্ঞ নিয়ম অনুযায়ী আমাদের এখানে সময় নিরধারন করা হয় তাই এই কারণ । আর পুরীর রথ টান শেষ হলে আমাদের এখানে শুরু হয় । রথ টান শুরু হয় ৩ টে থেকে শেষ হতে হতে সন্ধ্যা ৬ টা ।
রঘুনন্দনের নিজভূমি নবদ্বীপেও কেন উৎকল মতে উল্টোরথের নির্ঘণ্ট অনুসরণ করছে ? নবদ্বীপ এর নবদ্বীপের শাস্ত্রজ্ঞ মহল কে জিজ্ঞেস করলে – জবাবে নবদ্বীপের শাস্ত্রজ্ঞ মহল বলেন নবদ্বীপের রথে চৈতন্যপ্রভাব জগন্নাথের থেকে বেশি , মহাপ্রভু জগন্নাথের একনিষ্ঠ সেবক বলতেন নিজেকে , পুরীর রথযাত্রা ছিল তাঁর বড় প্রিয় , তাই রঘুনন্দনের প্রিয় কাজগুলি অনুসরণের মাধ্যমে তাঁকে ছুঁতে চেয়েছিল সেকালের মানুষ এবং তাঁর ভক্তেরা। নবদ্বীপের রথের যাত্রা শুরু এই দৃষ্টিভঙ্গি থেকে। তাই এখানে রথযাত্রায় পুরীর রীতিনীতি প্রাধান্য করছে বোলে জানাযায় ।
অন্য দিকে, শান্তিপুরের বড় গোস্বামী বাড়ি থেকে শুরু করে সমস্ত বিগ্রহ বাড়িতে বৃহস্পতিবার উল্টোরথ উদ্‌যাপন করা হয়েছে। জানাযায় যে দিনের সূর্যোদয়ে তিথি শেষ হচ্ছে সেই দিনটি ধরে শান্তিপুরে বড় গোস্বামী বাড়ির মতে এখানে সমস্ত উৎসব পালন করা হয়। উল্টোরথ হয় আষাঢ়ের শুক্লা দশমীতে। বৃহস্পতিবার রাতে দশমী ছেড়ে যাচ্ছে। তাই শান্তিপুরে বৃহস্পতিবার উল্টোরথ হয়েছে।”
সুপ্রাচীন কাল থেকে কৃষ্ণনগর রাজবাড়ির দুর্গাপুজো সূচনা হয় উল্টোরথের দিন পাটপুজোর মধ্যে দিয়ে। সেই রীতি মেনে বৃহস্পতিবার উল্টোরথ ধরে সূচনা হল রাজরাজেশ্বরী  পুজোর। এই প্রসঙ্গে নদিয়া জানাযায় “পঞ্জিকা মতে বৃহস্পতিবার উল্টোরথ। তাই প্রথা মেনে এদিন রাজবাড়িতে পাটপুজো হয়েছে।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here