সরস্বতী প্রতিমা তৈরিতে ব্যস্ত মৃৎশিল্পীরা

0
49

গৌরনাথ চক্রবর্ত্তী,কাটোয়া: সামনেই হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা।প্রতিবছরের মতো এবারও জ্ঞানের আলো ছড়াতে আসছেন দেবী সরস্বতী।

মৃৎশিল্পীরা ব্যস্ত সময় কাটাচ্ছে প্রতিমা তৈরিতে।এখন চলছে বাঁশ,খড় ও কাঁদামাটি দিয়ে প্রতিমার অবকাঠামো তৈরি ও প্রলেপ দেওয়ার প্রাথমিক কাজ।কাটোয়া ১নং ব্লকের সুদপুর গ্রাম পঞ্চায়েতে গোপখাঁজি গ্রামে মৃৎশিল্পী বুদ্ধদেব পালের কারখানায় চলছে ছোট-বড় বিভিন্ন সাইজের প্রতিমা তৈরির কাজ।

৫জন মৃৎশিল্পী দিনরাত পরিশ্রম করে চলেছেন।মৃৎশিল্পী বুদ্ধদেব পাল জানান,সারা বছর বিভিন্ন প্রতিমা তৈরি করি।সামনে সরস্বতী পূজা উপলক্ষ্যে প্রতিমা বানাচ্ছি।এবার ৬৫-৭০টা বিভিন্ন সাইজের প্রতিমা তৈরি করেছি।

তিনিও আরও জানান,ঠাকুর তৈরি ও তার সাজসজ্জার যে কাঁচামাল তার দাম বেড়েছে।ফলে ঠাকুর তৈরির খরচ অনেকটাই বেড়েছে।ফলে যারা ঠাকুর আগে থেকে বায়না করছেন তারা অতিরিক্ত দাম দিতে রাজি নন।তার উপর আছে বিক্রিতে ভাটা পড়ে তাই তারাও ঠাকুরের দাম বাড়াতে পারছেন না ফলে লাভের কথা তো দুর,খরচ উঠবে কিনা সংশয়ে।তিনি আরও বলেন,সরকার বিভিন্ন শিল্পীদের মাসিক ভাতা দেওয়ার ব্যবস্থা করেছেন,যদি মৃৎশিল্পী দের আর্থিক সাহায্য বা মাসিক ভাতার ব্যবস্থা করেন ভাল হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here