পতঙ্গবাহিত রোগ প্রতিরোধে সচেতনতা শিবির

0
26

নিজস্ব সংবাদদাতা,কাটোয়াঃ কাটোয়া ২নং ব্লকের সহযোগিতায় জগদানন্দপুর গ্রাম পঞ্চায়েতের আয়োজনে পতঙ্গবাহিত রোগের প্রতিরোধের সচেতনতা শিবির ও জনস্বাস্থ্য সভা অনুষ্ঠিত হল কাটোয়া ২নং ব্লকের নওয়াপাড়া ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের সভাকক্ষে ।

উপস্থিত ছিলেন জগদানন্দপুর গ্রাম পঞ্চায়েতের প্রধান গৌতম ঘোষাল,জগদানন্দপুর গ্রাম পঞ্চায়েতের নির্বাহী সহায়ক রবীন পাল,,নওয়াপাড়া ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের সিনিয়র পি এইচ এন স্বাগতা ঢালি।

স্বাস্থ্যের এ এন এম কর্মী,আশাকর্মী,অঙ্গন ওয়াড়ী কর্মী,গ্রামীণ সম্পদ কর্মী(ভি আর পি) ও পঞ্চায়েতের সকল সদস্যরা উপস্থিত ছিলেন এই শিবিরে।উপস্থিত বক্তারা বলেন, যেএলাকায় কোনো রকম জল জমতে দেওয়া যাবে না, দ্রুত জমা জল নিকাশী করে দেওয়া দরকার।

কারণ জমা জল থেকেই ম্যালেরিয়া,ডেঙ্গু মশা তৈরি হয়।এখন স্বাস্থ্য দপ্তরে বিনামূল্যে ম্যালেরিয়া রোগের চিকিৎসা করা হচ্ছে তাই ভয়ের কোনো কারণ না থাকলেও সকলকে সচেতন হতে হবে এইসব রোগের হাত থেকে নিজেদেরকে বাঁচাতে।অব্যবহৃত টায়ার খোলা জায়গায় রাখব না।

বাড়ির আশেপাশে কলাগাছ লাগব না।নর্দমা,পুকুর, ক্যানেল ইত্যাদিতে কোনো আর্বজনা ফেলব না।পাড়ার পুকুরগুলিতে পানা,বিশেষভাবে টোপাপানা জন্মাতে দেব না।
অব্যবহৃত সমস্ত পাত্র উল্টে দেব।যেকোনো রকম জ্বর হলেই ডাক্তারের পরামর্শ নেব।সারাবছর রাত্রে মশারি টাঙিয়ে শোব।

ফুলদানির জল ও রেফ্রিজারেটরের নিচের ট্রে তে জমা জল ঘন ঘন ফেলে দেব।জগদানন্দপুর পঞ্চায়েতে যে সমস্ত ভি আর পিরা পতঙ্গবাহিত রোগের সচেতনতার কাজ করছেন তাদের কাজের ভূয়শ্রী প্রশংসা করেছেন নওয়াপাড়া ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের সিনিয়র বি পি এইচ এন স্বাগতা ঢালি।জগদানন্দপুর গ্রাম পঞ্চায়েতের প্রধান গৌতম ঘোষালও গ্রামীণ সম্পদ কর্মী( ভি আর পি)দের কাজেরও প্রশংসা করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here