কাটোয়া ২ নং ব্লক প্রাণী সম্পদ বিকাশ দফতরের উদ্যোগে ছাগল বিতরণ ও প্রশিক্ষণ শিবির

0
74

গৌরনাথ চক্রবর্ত্তী,কাটোয়াঃ এগিয়ে বাংলা, এগিয়ে গ্রাম।কাটোয়া ২নং ব্লক প্রাণী সম্পদ বিকাশ দফতরের উদ্যোগেও কাটোয়া ২ পঞ্চায়েত সমিতির সহযোগিতায় , করুই গ্রাম পঞ্চায়েতের ব্যবস্থাপনায় করুই, শ্রীবাটি, শিঙ্গি ও পলসোনা গ্রাম পঞ্চায়েত এলাকার ২০ জন উপভোক্তাদের প্রত্যেককে ৫ টি করে মোট ১০০টি বাংলার কালো ছাগল প্রদান করা হয়েছে বৃহস্পতিবার ।

এছাড়া বিজ্ঞান সম্মত ভাবে ছাগল পালনের লক্ষ্যে উপভোক্তাদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে । ছাগল গুলির স্বাস্থ্য সুরক্ষায় প্রত্যেক উপভোক্তাদের বিভিন্ন প্রকারের ওষুধ প্রদান করা হয়েছে ।

ছাগলের মারাত্মক রোগ পিপি আর এর প্রতিষেধক টিকা প্রায় ২১ দিন আগে ছাগল গুলি কে প্রয়োগ করা হয়েছে যাতে এই রোগে বিতরিত ছাগলের মৃত্যু না হয়। এছাড়া উপভোক্তাদের ছাগলের দানা খাবারও দেওয়া হয়েছে।

এই উপলক্ষ্যে করুই গ্রাম পঞ্চায়েতের কুরচি গ্রামে আয়োজিত সভায় উপস্থিত ছিলেন কাটোয়া ২ নং পঞ্চায়েত সমিতির সভাপতি নিষাদ সামন্ত, সহ সভাপতি জাগু প্রধান, কাটোয়া ২ নং ব্লকের প্রাণী সম্পদ বিকাশ আধিকারিক ডাঃ জয়কিংকর মান্না, কাটোয়া ২ নং পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ সুব্রত মজুমদার, মৎস ও প্রাণী সম্পদ বিকাশ স্থায়ী সমিতির কর্মাধ্যক্ষ কোরবান মিদ্দ্যা, শিক্ষা কর্মাধ্যক্ষ রফিকুল ইসলাম, বর্ধমান জেলা পরিষদের সদস্য তুষার সামন্ত, প্রাণী চিকিৎসক ডাঃ প্রশান্ত পাল সহ বিভিন্ন বিশিষ্ট ব্যক্তি ।কাটোয়া ২ নং পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ সুব্রত মজুমদার তাঁর ভাষণে বলেন, বর্তমানে রাজ্য সরকার প্রাণী সম্পদ বিকাশ দফতরের বিভিন্ন প্রকল্পের মাধ্যমে গ্রামের গরিব মানুষদের স্বনির্ভর করার লক্ষ্যে উল্লেখযোগ্য ভূমিকা গ্রহন করেছেন । ৩৬ জন উপভোক্তাদের ছাগল ছাড়াও আরো প্রায় ২৫০০ উপভোক্তাদের উন্নত মানের আর আই আর মুরগির বাচ্চা, খাকী ক্যাম্পবেল হাঁস, বকনা বাছুর প্রদান করে ডিম, দুধ, মাংসের উৎপাদন বৃদ্ধি ও পাশাপাশি স্বনির্ভর করার লক্ষ্যে বিকল্প আয় বাড়ানোর চেষ্টা করা হচ্ছে । এ উপলক্ষ্যে উপভোক্তাদের আগ্রহ ও উৎসাহ ছিল চোখে পড়ার মতো ।কাটোয়া ২নং ব্লক প্রাণী সম্পদ বিকাশ দফতর সূত্রে জানা যায়, আগামী সোমবার জগদানন্দপুর গ্রাম পঞ্চায়েত এলাকার ১২৩ জন উপভোক্তাদের প্রত্যেককে ১০ টি করে মোট ১২৩০ টি উন্নত মানের খাকী ক্যাম্পবেল হাঁস বিতরণ করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here