গণ ভাইফোঁটার আয়োজন করল করিমপুর শিশু আবাস কেন্দ্র

0
47

অতনু গোস্বামী, নদীয়া:-
”ভাইয়ের কপালে দিলাম ফোঁটা যমের দুয়ারে পড়ল কাঁটা” বারো মাসে তেরো পার্বণ পালন করা বাঙালির কাছে ভাইফোঁটা একটি বিশেষ মানবিক মিলন অনুষ্ঠান।

একমাত্র এই অনুষ্ঠানের মাধ্যমেই প্রতিটি ঘরে ঘরে এইদিন বোনেরা তাদের ভাইয়ের দীর্ঘায়ু কামনা করে পরমাত্মা ঈশ্বরের কাছে। ভাই বোনের মধ্যে এক হৃদয়স্পর্শী সেতুবন্ধনের একমাত্র মাধ্যমই হলো এই ভাইফোঁটা অনুষ্ঠান।

কিন্তু আমাদের সমাজে এমন কিছু কিছু কচিকাচা থেকে পূর্ণ বয়স্ক ভাই বোনের সন্ধান পাওয়া যায় যারা এই মিলন উৎসবের দিনেও বড় অসহায়। সেই রকম কিছু পথশিশু ও অভিভাবক বিহীন অসহায় বালকদের বিনা খরচায় পঠন পাঠনের মাধ্যমে শিক্ষাদান করিয়ে একজন প্রকৃত মানুষ হিসেবে সামাজিক প্রেক্ষাপটে ও জীবনের মূল স্রোতে ফিরিয়ে আনতে তাদের সম্পূর্ণ দায়িত্বভার গ্রহণ করে এই মহান মানবিক ও সামাজিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে নদীয়ার করিমপুরর শিশু আবাস কেন্দ্র বলে একটি বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা।

আজ ভাইফোঁটার পূর্ণ লগ্নে প্রতিটি ঘরে ঘরে যখন ভাইবোনেরা মেতে উঠেছে এই মিলন উৎসবে তখন সেই সব অভিভাবকহীন সামাজিক স্তরে অবহেলিত ছোট ছোট বালকদের ঐক্যবদ্ধ করে এক গণ ভাইফোঁটার আয়োজন করল করিমপুর শিশু আবাস কেন্দ্রের স্বেচ্ছাসেবী কর্মকর্তারা ।

ভাইফোঁটা অনুষ্ঠান উপলক্ষে শিশু কেন্দ্রের আবাসিক আনুমানিক ৩৮ জন বালক কে নিয়ে স্থানীয় বালিকাদের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে করিমপুর শিশু আবাস কেন্দ্রের প্রাঙ্গণে মহা সমারোহে উদযাপন হলো গণ ভাইফোঁটা উৎসব। সামাজিক অনুষ্ঠানে যোগদান করতে পেরে স্বাভাবিকভাবেই আনন্দিত স্থানীয় বালিকারা সহ তাদের পরিবার ও করিমপুর শিশু আবাস কেন্দ্রের স্চ্ছোসেবী কর্তৃপক্ষ গন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here