নিজস্ব প্রতিনিধি:  শিবরাত্রিকে কেন্দ্র জমজমাট মেলা বসলো 192 বছর প্রাচীন আলিপুরদুয়ার জেলার ফালাকাটা জটেশ্বর শিবমন্দিরে। শিবরাত্রি উপলক্ষে ফালাকাটা থানার জটেশ্বর শিব মন্দিরে জল ঢালার শুভ সূচনা হল সোমবার ।

এই উপলক্ষে সেখানে  চলবে জমজমাট মেলা। জানা গিয়েছে, দূর-দূরান্ত থেকে ভক্তরা জটেশ্বর শিব মন্দিরে শিবের মাথায় জল ঢালেন। বিভিন্ন প্রান্তের থেকে লক্ষাধিক ভক্ত শিবরাত্রি উপলক্ষে মন্দিরে উপস্থিত হন। বহু বছর ধরে শিব চতুর্দশী উপলক্ষে প্রতিবছর অনুষ্ঠিত হয় জমজমাট মেলা।

শিব মন্দির কমিটির সভাপতি তুষার ঘোষ দস্তিদার জানান, আজ আমাদের শিব চতুর্দশী সাড়ে চার তায় শুরু হল । শোভা যাত্রার মধ্যে নদীর জল নিয়ে এসে মহাদেব মাথায় ঢালি এটাই শুভ সূচনা করা হল  ।  খুব নিষ্ঠার সঙ্গে শিব চতুর্দশী পালিত হয় । জটেশ্বর শিবমন্দির নিয়ে এক প্রচলিত কথা আছে ১২৩৩ সনের কোনো এক শনিবার দুপুরে দিকে গ্রামবাসীরা লক্ষ্য করেন জঙ্গলের ভিতর একটি দুগ্ধবতী গাভীর বাঁট থেকে অনবরত দুধ পড়ে যাচ্ছে, কৌতুহলী গ্রামবাসী খানিকটা এগিয়ে গিয়ে যা দেখলেন তাতে তারা নিজের চোখকে বিশ্বাস করতে পারছিলেন না।

তাঁরা সামনে গিয়ে দেখতে পান মাটি ভেদ করে একটি পাথর উঠে আছে, এবং সেই পাথরেই গাভীর দুধ অনবরত পড়ে চলেছে। পড়ে এখানেই শিবমন্দিরের স্থাপিত হয় । এবং মন্দির থেকেই এলাকার নাম জটেশ্বর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here