ভারত- জাপান সম্পর্ক নিয়ে জাপানি ভাষায় গবেষণাপত্র পেষ করলেন বাঙালি ছাত্র 

0
31

নিজস্ব প্রতিনিধি,   শান্তিনিকেতনঃ জাপানি হরফে ভারতবর্ষের মধ্যে প্রথম গবেষণা পত্র (পি এইচ ডি) পেশ করলেন বিশ্বভারতীর অধ্যাপক সুদীপ্ত দাস। ‘ভারত-জাপান সম্পর্কে বিশেষ করে বাংলা-জাপান সম্পর্ক’ নিয়ে জাপানি হরফে গবেষণা পত্র তৈরি করেন তিনি।

তাঁর গবেষণা পত্র থেকে জানা গিয়েছে, প্রথম বাঙালী হিসাবে জাপান গিয়েছিলেন স্বামী বিবেকানন্দ। পরবর্তীতে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর, নেতাজি সুভাষচন্দ্র বসু প্রমুখ অনেক বাঙালিই জাপান গিয়েছিলেন। ভারতের স্বাধীনতা আন্দলোনে জাপানের একটি বড় ভূমিকাও ছিল। এই সংক্রান্ত বিষয়ের উপর দীর্ঘ দিন ধরে গবেষণা করেন বিশ্বভারতীর জাপানি বিভাগের অধ্যাপক সুদীপ্ত দাস।

জাপানি হরফেই তিনি তাঁর গবেষণাপত্রটি তৈরি করেন। বিশ্বভারতীর জাপানি বিভাগ থেকে জাপানি হরফে এই প্রথম কেউ গবেষণা পত্র পেশ করেছেন। এমনকি, ভারতবর্ষ থেকেও সম্ভাব্য প্রথম জাপানি হরফে লেখা এই গবেষণা পত্রটি। ১৮৬৮ সাল থেকে ১৯৮৯ সাল পর্যন্ত সময় সীমায় ভারত জাপান ও বাংলা জাপান সম্পর্কের রসায়ন স্থান পেয়েছে এই গবেষণায়।

অধ্যাপক সুদীপ্ত দাস বলেন, “সাতটি অধ্যায়ে বিভক্ত এই গবেষণাপত্রটি। বিশ্বভারতী থেকে জাপানি স্কিপ্টে প্রথম এই গবেষণা পত্র। এমনকি, ভারত থেকে এই প্রথম জাপানি স্কিপ্টে লেখা গবেষণাপত্র এটি। আমি পরবর্তীতে এই গবেষণা পত্রটি ইংরাজি ও বাংলায় অনুবাদ করব। যাতে সকলেই পড়তে পারেন।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here