সাম্মানিক ডি লিট উপাধি পেলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি

0
60

 

বেঙ্গল ওয়াচ ডিজিটাল ডেস্কঃ বৃহস্পতিবার নদিয়ার কল্যাণী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের গবেষনা ও উদ্ভাবন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপনের মধ্যে দিয়ে এ পি জে আবদুল কালাম অডিটোরিয়ামে উপাচার্য শংকর কুমার ঘোষের উপস্থিতিতে ভারতবর্ষের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি সহ বিখ্যাত সঙ্গীত শিল্পী কবির সুমন ডি লিট সম্মানে সম্মানিত হলেন।এছাড়াও ডি এস সি সম্মানে ভূষিত হলেন খড়্গপুর আই আই টির ডিরেক্টর পার্থ প্রতিম চক্রবত্তী।

এই সমাবর্তন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রণব মুখার্জি সহ রাজ্যের রাজ্যপাল কেশরী নাথ ত্রিপাঠী ও বেলুড় মঠের স্বামী আত্মপ্রিয়ানন্দ প্রমূখ।
১লা অক্টোবর বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা দিবস উপলক্ষে ২৯ তম এই সমাবর্তন অনুষ্ঠানে যোগদান করতে এসে প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি তার ভাষণে বলেন, ভারতবর্ষে মেধার কোন অভাব নেই অসংখ্য মেধাবী ছাত্র ছাত্রীরা রয়েছেন আমাদের দেশে তবুও আমরা অন্যান্য দেশের তুলনায় উচ্চ শিক্ষার ক্ষেত্রে মৌলিক গবেষণায় এখনো অনেকটাই পিছিয়ে রয়েছি। এই প্রসঙ্গে তিনি অমর্ত্য সেনের নাম উল্লেখ করে উদাহরণ স্বরূপ বলেন, শিক্ষাবিদ নোবেলজয়ী অমর্ত্য সেন এই দেশেরই মানুষ তবে তিনি মৌলিক গবেষণার কাজ করেছেন বিদেশে থেকে। প্রচীন ভারতের ইতিহাস কে উন্মোচন করে বক্তব্যে প্রণব বাবু বলেন, পূর্বে তক্ষশীলা ও নালন্দা বিশ্ববিদ্যালয় তৎকালীন সময়ে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে শিক্ষার্থীরা আসতেন উচ্চ শিক্ষা লাভ করার জন্য এবং এক সময় পৃথিবী বিখ্যাত বহু পন্ডিতদের বসবাস ও সংস্কৃত শিক্ষার পীঠস্থান ছিল নদীয়ার নবদ্বীপ।
বর্তমানে সার্বিক শিক্ষার উন্নতির লক্ষ্যে কেন্দ্রীয় ও রাজ্য সরকার বিভিন্ন শিক্ষামূলক পরিকল্পনা সহ উচ্চশিক্ষার জন্য কোটি কোটি টাকা ব্যয় করছেন শিক্ষাখাতে।
এদিন বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে স্নাতক স্তরের সর্বোচ্চ নাম্বার পেয়ে উত্তীর্ণ হওয়ায় কৃষ্ণনগরের বাসিন্দা সুমন প্রামাণিক নামে এক রূপান্তরকামী শিক্ষার্থী সহ অন্যান্য বিভাগে সর্বোচ্চ নম্বর পেয়ে উত্তীর্ণ হওয়া প্রতিবন্ধী দুজন শিক্ষার্থীকে মেডেল দিয়ে ও ২০৪ জন পি এইচ ডি উত্তীর্ণ ও ১০৪ জনকে সম্মানিত করেন উপাচার্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here