গরিব দেশের ধনী বিধায়ক! ৩ রাজ্যে সংখ্যাগরিষ্ঠ কোটিপতিরাই

0
30

নিজস্ব প্রতিনিধি : গরিব দেশের কোটিপতি বিধায়ক। সত্য সেলুকাস, কী বিচিত্র এই দেশ!
মধ্যপ্রদেশ, ছত্তিসগড় ও রাজস্থান – গোবলয়ের এই ৩ রাজ্যে বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা পেয়েছেন কোটিপতি বিধায়কেরা! বিধানসভা নির্বাচনে মনোনয়ন দাখিলের সময় দেওয়া তথ্যের ওপর সমীক্ষা করে এমনই চাঞ্চল্যকর রিপোর্ট পেশ করেছে অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র‌্যাটিক রিফর্মস বা এডিআর‌‌‌।

রাজস্থান, মধ্যপ্রদেশ ও ছত্তিশগড় বিধানসভা নির্বাচনে জয়ী–হওয়া ৫১৯ জন বিধায়কের মধ্যে ৪০০ জনই কোটিপতি।‌ দেখা যাচ্ছে, ৩ রাজ্যের মধ্যে সবচেয়ে বেশি কোটিপতি বিধায়কের সংখ্যা মধ্যপ্রদেশে। সেখানে কোটিপতি বিধায়কের সংখ্যা ১৭৫ জন। আসন–সংখ্যা ২৩০।

অর্থাৎ দুই–তৃতীয়াংশের বেশি বিধায়ক কোটিপতি। রাজস্থানে ও ছত্তিশগড়ের অবস্থাও একই। রাজস্থানে ১৯৯ বিধায়কের মধ্যে ১৫৬ এবং ছত্তিশগড়ে ৯০ বিধায়কের মধ্যে ৬৯ জন কোটিপতি।

কোটিপতি বিধায়কদের এই তালিকায় ৫৩ শতাংশই কংগ্রেসের। অন্য দিকে, কোটিপতি বিধায়কদের ৪০ শতাংশ, অর্থাৎ ১৫৮ জন বিজেপি–র।
গরিব রাজ্য ছত্তিশগড়ের বিধানসভায় বিজেপি জয়ী হয়েছে ১৫টি আসনে। তার মধ্যে ১৪ জন কোটিপতি। ৬৮টি আসন পেয়েছে কংগ্রেস। এর মধ্যে ৪৯ জন কোটিপতি।

অজিত যোগীর ৫ বিধায়কের সকলেই তা–ই। বসপা–র ২ বিধায়কের মধ্যে একজন রয়েছেন এই তালিকায়। রাজস্থানে ১ জোটসঙ্গী–সহ কংগ্রেস ১০০টি আসনে জয়ী হয়েছে। তার মধ্যে ৮২ জন বিধায়ক কোটিপতি। অন্য দিকে বিজেপি–র ৭৩ জনের মধ্যে ৫৮ জন কোটিপতি।

অন্যান্য ২৬ জনের মধ্যেও কোটিপতি ১৬ জন। মধ্যপ্রদেশে কংগ্রেসের ১১৪ জনের মধ্যে ৮৪ জন বিধায়ক কোটিপতি। বিজেপি–র ১০৯–এর মধ্যে ৮৬ জন এবং অন্যান্য ৭ জনের মধ্যে ৫ জনই তা–ই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here