গৌরনাথ চক্রবর্ত্তী, কাটোয়া: বৃহস্পতিবার কাটোয়া ২নং ব্লকে প্রাণী সম্পদ বিকাশ দফতরের উদ্যোগে কাটোয়া ২নং পঞ্চায়েত সমিতির সহযোগিতায় কাটোয়া 2নং ব্লকের অন্তর্গত রোনডা গ্রামের অগ্রণী প্রাণী পালকদের মধ্য থেকে ১০ জন প্রাণী পালকদের “সবুজ গোখাদ্যের প্রদর্শনী ক্ষেত্র” প্রকল্পে সবুজ গোখাদ্যের উৎপাদন এবং তৎসংক্রান্ত দুগ্ধ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন সহায়তা প্রদান করা হয়।

উচ্চ ফলনশীল হাইব্রিড নেপিয়ার নামক সবুজ ঘাসের কাটিং, ভারমিকমপোষ্ট সার, ইউরিয়া, সিঙ্গেল সুপার ফসফেট  ফার্টিলাইজার প্রদান করে উপযুক্ত প্রশিক্ষণ দেওয়া হয়।কাটোয়া ২নং ব্লক প্রাণী সম্পদ উন্নয়ন আধিকারিক ডাঃ জয়কিংকর মান্না জানান যে এছাড়াও প্রত্যেক উপভোক্তাদের জমি কর্ষণ, জলসেচ ও চাষ করার আনুষঙ্গিক খরচ হিসেবে প্রত্যেক উপভোক্তাদের ব্যাঙ্ক একাউন্টে ১১০০ টাকা করে দেওয়া হবে।

কাটোয়া ২ নং পঞ্চায়েত সমিতির মৎস্য ও প্রাণী সম্পদ বিকাশ স্থায়ী সমিতির কর্মাধ্যক্ষ কোরবান মিদ্দা প্রাণী পালকদের অত্যন্ত যত্ন সহকারে দফতরের পরামর্শ মতো এই উচ্চ ফলনশীল সবুজ গোখাদ্যের প্রদর্শনী ক্ষেত্র প্রস্তুত করতে বলেন যার ফলে আগামী দিনে আরো বেশী সংখ্যক প্রাণী পালন এই চাষে উৎসাহিত হন এবং এই চাষে এগিয়ে আসেন ।

বিশিষ্ট প্রাণী চিকিৎসক ডাঃ প্রশান্ত পাল এই সবুজ ঘাসের বিভিন্ন প্রকার খাদ্যগুন, রোপন পদ্ধতি এবং স্বল্প খরচে দুধের উৎপাদন বৃদ্ধিতে সবুজ গোখাদ্যের ভূমিকা নিয়ে প্রাণী পালকদের সম্যক ধারণা প্রদান করেন। প্রাণী পালকরা দফতর কর্তৃক এই ধরনের সহায়তা পেয়ে যারপরনাই খুশী এবং আনন্দিত ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here