প্রাণী সম্পদ বিকাশ দফতরের উদ্যোগে ২২০০ টি মুরগি ও ৬০০ হাঁস বিতরণ

0
39

গৌরনাথ চক্রবর্ত্তী,কাটোয়া: আজ কাটোয়া ২ নং ব্লক প্রাণী সম্পদ বিকাশ দফতরের উদ্যোগে ও কাটোয়া ২ পঞ্চায়েত সমিতির সহযোগিতায়  উন্নত মানের হাঁস ও মুরগির বাচ্চা বিতরণ করা হয় ।

করুই, পলসোনা, সিঙ্গি, শ্রীবাটি, গাজীপুর অগ্রদ্বীপ, এবং জগদানন্দপুর গ্রাম পঞ্চায়েতের ব্যবস্থাপনায় ওই গ্রাম পঞ্চায়েতগুলির এলাকার ২২০ জন উপভোক্তাদের প্রত্যেককে ১০ টি করে মোট ২২০০টি উন্নত মানের ১ মাস বয়সের আর আই আর মুরগির বাচ্চা প্রদান করা হয় ।

এর মধ্যে ২০০ জন স্বনির্ভর গোষ্ঠীর সদস্য ও সদস্যা ছিলেন । এছাড়া কয়েকটি গ্রাম পঞ্চায়েত এর মোট ৬০ জন ব্যক্তিগত উপভোক্তাদের প্রত্যেককে ১০টি করে উন্নত প্রজাতির অধিক ডিম উৎপাদনকারী খাকী ক্যাম্পবেল হাঁস প্রদান করা হয়।

এছাড়া বিজ্ঞান সম্মত ভাবে মুরগি ও হাঁস পালনের লক্ষ্যে উপভোক্তাদের প্রশিক্ষণ দেওয়া হয় । মুরগি গুলির স্বাস্থ্য সুরক্ষায় প্রত্যেক উপভোক্তাদের ঔষধ ও মুরগি গুলিকে রাণীক্ষেত রোগের প্রতিষেধক টিকা প্রদান করা হয় ।

এই উপলক্ষে বিভিন্ন স্থানে আয়োজিত বিতরণ সভায় উপস্থিত ছিলেন কাটোয়া ২ নং ব্লকের প্রাণী সম্পদ বিকাশ আধিকারিক ডাঃ জয়কিংকর মান্না, কাটোয়া ২ নং পঞ্চায়েত সমিতির মৎস্য ও প্রাণী সম্পদ বিকাশ স্থায়ী সমিতির কর্মাধ্যক্ষ কোরবান মিদ্দা, শিক্ষা কর্মাধ্যক্ষ রফিকুল ইসলাম, করুই গ্রাম পঞ্চায়েতের প্রধান মমতা মালিক, বিশিষ্ট প্রাণী চিকিৎসক ডাঃ প্রশান্ত পাল সহ বিভিন্ন পর্যায়ের জন প্রতিনিধি ।

এ উপলক্ষ্যে বিভিন্ন স্থানে গ্রামবাসীদের উৎসাহ ছিল চোখে পড়ার মতো । প্রাণী সম্পদ বিকাশ দফতরের সূত্রে জানা গেছে এ বছর এখনো পর্যন্ত কাটোয়া ২ নং ব্লকে ২৪২০০ টি এধরনের উন্নত আর আই আর মুরগির বাচ্চা এবং ১৮২৩ টি উন্নত মানের খাকী ক্যাম্পবেল হাঁস বিতরণ করা হয়েছে ।

কাটোয়া ২ নং পঞ্চায়েত সমিতির মৎস্য ও প্রাণী সম্পদ বিকাশ স্থায়ী সমিতির কর্মাধ্যক্ষ কোরবান মিদ্দা প্রাণী পালকদের অত্যন্ত যত্ন সহকারে দফতরের পরামর্শ মতো পালন করার আবেদন জানান । কৃষি কর্মাধ্যক্ষ রফিকুল ইসলাম আশা প্রকাশ করেন, যে প্রদেয় এই মুরগি ও হাঁস গুলি সঠিক ভাবে পালন করলে ব্লকের ডিম উৎপাদন বেশ খানিকটা বৃদ্ধি পাবে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here