বিকল্প চাষের দিশা দেখাচ্ছে দক্ষিণ দিনাজপুর

0
44

দক্ষিণ দিনাজপুরঃ  প্রাচীন পলিমাটি অঞ্চল দক্ষিণ দিনাজপুর জেলায় বালুরঘাট ব্লকের জলঘর গ্রাম পঞ্চায়েত এলাকায় শুরু হয়েছে ব্রাউন রাইস ধানের চাষ।

বালুরঘাট ব্লকের জলঘর গ্রাম পঞ্চায়েত এলাকার সুব্রত ঘোষ নামের এক কৃষক একক প্রচেষ্টায় নিজ জমিতে শুরু করেছেন এই ব্রাউন রাইস ধানের চাষ। চল্লিশ চুরানব্বই, শম্পা মাসুরি, স্বর্ণ ধানের মত গতানুগতিক চাষ করার ভাবনার বাইরে গিয়ে এই ব্রাউন রাইস ধান চাষের প্রতি দিন উত্তর ক্রমশ উৎসাহ বৃদ্ধি ঘটছে জেলার অন্যান্য কৃষকদেরও। ইন্টারনেটের মাধ্যমে প্রাপ্ত সামান্য জ্ঞানের উপর ভর করে পরিচিত এক বন্ধুর কাছ থেকে ব্রাউন রাইস ধানের বীজ নিয়ে এই ব্রাউন রাইস ধানের চাষ শুরু করেন কৃষক সুব্রত ঘোষ।

প্রাথমিকভাবে জানা গেছে এই ব্রাউন রাইস দুরারোগ্য ক্যান্সার রোগ প্রতিহত করার অন্যতম সহায়কও। বর্তমান বাজারে শম্পা মাসুরি চালের দাম যেখানে কেজি প্রতি ৩৬-৪১ টাকা সেখানে এই ব্রাউন রাইস চালের বর্তমান বাজার দর কেজি প্রতি ১৬০-১৭০ টাকা। ফলে ব্রাউন রাইস ধানের চাষ করে লাভবান হওয়ার সম্ভাবনা অনেকটাই যে বেশী এমনটাই জানিয়েছেন কৃষক সুব্রত ঘোষ নিজেই।

তবে এই ব্রাউন রাইস ধান চাষের ফলনের পরিমাণ নিয়ে অন্যান্য কৃষকরা খানিকটা ধন্দে থাকলেও জলঘর এলাকার কৃষক সুব্রত ঘোষ তার প্রত্যয়ভরা মনোবলে ঠাসা বক্তব্যে জানান এই ব্রাউন রাইস ধানের ফলন ভালই হবে।

এদিন কৃষক সুব্রত ঘোষ এও বলেন এবছর অল্প পরিমাণ জমিতে এই ব্রাউন রাইস ধানের চাষ করলেও এই বছর চাষ করার পর ব্রাউন রাইস ধানের বীজ রেখে দিয়ে আগামী বছর আমি ব্যাপক আকারে এই ব্রাউন রাইস ধানের চাষ করব। সুতরাং শুধুমাত্র দৈহিক রোগ প্রতিরোধের উদ্দেশ্যে নয়, এই ব্রাউন রাইস ধান চাষ সাফল্য পেলে দক্ষিণ দিনাজপুর জেলার এই বিকল্প চাষ ভাবনা পথ দেখাবে রাজ্য তথা সমগ্র দেশের কৃষকদেরকেও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here