বেতন বৃদ্ধির দাবিতে কাগজকলের শ্রমিকদের বিক্ষোভ  

0
20

নিজস্ব সংবাদদাতা,পূর্ব-বর্ধমান : বেতন বৃদ্ধির দাবিতে ফের বিক্ষোভ দেখালেন ভাতারের নর্জার কাগজকলের শ্রমিকরা । রবিবার শ্রমিকরা কারখানার গেটের সামনে জড়ো হয়ে তুমুল বিক্ষোভ প্রদর্শন শুরু করেন ।

কারখানার অনান্য কর্মীরা কাজে যোগ দিতে গেলে তাঁদের আটকে দেওয়া হয় । বিক্ষোভের জেরে বন্ধ হয়ে যায় কারখানার কাজকর্ম । এদিন শ্রমিক বিক্ষোভের জেরে কারখানার মধ্যে ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়ে ।

ভাতারের নর্জার কাছে খড়ি নদীর দু’ধারের জায়গার উপর রয়েছে ওই কাগজকলটি । কারখানার শ্রমিকরা জানিয়েছেন, প্রায় তিনশ শ্রমিক দৈনিক ১৮০ টাকা মজুরিতে কারখানায় কাজ করেন ।

তার মধ্যে পিএফ বাবদ দৈনিক ১৫ টাকা করে কেটে নেওয়া হয় । আবার কাজ না করলে বেতন নাই । বিক্ষোভরত শ্রমিক জাহাঙ্গির শেখ, বাবু দাস, শেখ রুপচাঁদরা বলেন, ‘প্রায় দু’বছর আগে কারখানার উৎপাদন শুরু হয় । তখন থেকেই আমাদের বেতন বাড়ানোর প্রতিশ্রুতি দিয়ে আসছিল কারখানা কর্তৃপক্ষ ।

কিন্তু অনান্য কর্মীর বেতন বাড়লেও এযাবৎ আমাদের এক টাকাও বেতন বাড়ানো হয়নি । কারখানা কর্তৃপক্ষের কাছে বারবার আবেদন জানিয়েও কোন কাজ হয়নি ।’

জানা গেছে, বেতন বৃদ্ধির দাবিতে গত ২৫ জানুয়ারী কারখানার গেটের সামনে বিক্ষোভ দেখান শ্রমিকরা । তখন কর্তৃপক্ষের তরফে আশ্বাস পেলে শ্রমিকরা বিক্ষোভ তুলে নেন । শ্রমিকদের দৈনিক মজুর ২০ টাকা বৃদ্ধি করা হবে বলে গত শনিবার শ্রমিকদের কাছে প্রস্তাব দেয় কারখানা কর্তৃপক্ষ ।

কিন্তু কারখানা কর্তৃপক্ষের এই প্রস্তাব মানতে চাননি শ্রমিকরা । শ্রমিকরা সরকারিভাবে নির্দ্ধারিত মজুরি দেওয়ার দাবি জানান । কিন্তু কর্তৃপক্ষ তাঁদের এই দাবি না মানায় এদিন ফের কারখানার গেটের সামনে বিক্ষোভ প্রদর্শন করেন শ্রমিকরা ।

পুর্ব বর্ধমানের অ্যাসিস্ট্যান্ট লেবার কমিশনার শুখলাল হেমব্রম বলেন, ‘ভাতারের নর্জার কাগজকলের সমস্যার কথা শুনেছি । দপ্তরের ব্লক পরিদর্শককে এনিয়ে রিপোর্ট দেওয়ার জন্য বলা হয়েছে ।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here